চীন ও মধ্য এশিয়ার বাণিজ্য, সহযোগিতার সম্ভাবনাকে ‘পুরোপুরি উন্মোচনে’ শি’র আহ্বান

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং শুক্রবার এক বক্তৃতায় কৌশলগত গুরুত্বপূর্ণ অঞ্চলের রাষ্ট্রপ্রধানদের কাছে চীন ও মধ্য এশিয়াকে বাণিজ্য, অর্থনৈতিক ও অবকাঠামোগত সহযোগিতার সম্ভাবনাকে পুরোপুরি উন্মোচনের আহ্বান জানিয়েছেন।
চীনের প্রেসিডেন্ট বলেন, রাষ্ট্রপ্রধানদের অবশ্যই অর্থনীতি, বাণিজ্য, শিল্প সক্ষমতা, জ্বালানি এবং পরিবহনে ঐতিহ্যগত সহযোগিতার সম্ভাবনাকে পুরোপুরি উন্মোচন করতে হবে।
রাষ্ট্রীয় সংবাদমাধ্যম রিডআউট-এর উদ্ধৃতি দিয়ে এএফপি এ কথা জানায়।
তিনি নতুন প্রবৃদ্ধির চালিকা শক্তি হিসেবে অর্থ, কৃষি, দারিদ্র্য বিমোচন, কার্বন হ্রাস, স্বাস্থ্য ও ডিজিটাল উদ্ভাবন গড়ে তোলার প্রয়োজনীয়তার উপর জোর দেন।
চীনা নেতা এই সপ্তাহে চীনের উত্তরাঞ্চলীয় জিয়ান নগরীতে কাজাখস্থান, কিরগিজস্থান, তাজিকিস্থান, তুর্কমেনিস্থান ও উজবেকিস্তানের নেতাদের নিয়ে একটি শীর্ষ সম্মেলনের আয়োজন করছেন। বেইজিং এ বৈঠকের তাৎপর্যকে একটি ‘মাইলফলক’ হিসেবে বর্ণনা করছে।
ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের ফলে সাবেক সোভিয়েত রাষ্ট্রগুলিতে শূন্যতা পূরণ করতে পুনরায় সহযোগিতা শুরু করতে বেইজিং আগ্রহ প্রকাশ করেছে। চীনের ট্রিলিয়ন-ডলারের ভূ-রাজনৈতিক প্রকল্প ‘বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ’র চাবিকাঠিতে পরিণত হয়েছে মধ্য এশিয়া।
শুক্রবার, শি বলেন, চীনকে অবশ্যই সেই প্রকল্পের নেতৃত্ব নিতে হবে এবং চিরস্থায়ী বন্ধুত্ব বজায় রাখার লক্ষ্যে কৌশলগত পারস্পরিক বিশ্বাসকে গভীরতর করতে হবে।
তিনি বেইজিং ও অঞ্চলে ‘বিচ্ছিন্নতাবাদ, সন্ত্রাসবাদ ও চরমপন্থা’-কে ‘তিন মন্দ’ হিসেবে অভিহিত করে নিরাপত্তা সহযোগিতা সম্প্রসারণের প্রয়োজনীয়তার উপর জোর দেন।
শি বলেন, ‘ছয়টি দেশের উচিত আঞ্চলিক দেশগুলির অভ্যন্তরীণ বিষয়ে বহিরাগত হস্তক্ষেপের দৃঢ় বিরোধিতা করা এবং ‘রঙীন বিপ্লব’ উসকে দেওয়ার চেষ্টা করা।’