চোখ না থাকলেও দেখা যাবে ছবি!

শিল্প, সংস্কৃতিতে সবার সমান অধিকার হোক, এই ভাবনা নিয়ে অনেকেই ভেবেছেন। তা সত্তেও বিশেষ ভাবে অক্ষম মানুষের কাছে পৌঁছোয় না অধিকাংশ শিল্পের ফর্ম। এবার এই মানুষদের নিয়ে ভাবল ভারতের কলকাতা সেন্টার ফর ক্রিয়েটিভিটি (কেসিসি)। দৃষ্টিহীনরা যাতে ব্রেইলের সাহায্যে হাতে আঁকা ছবি অনুভব করতে পারে, সেই উদ্দেশ্যে এক কর্মশালার আয়োজন করেছে কেসিসি। উদ্যোগের নাম ‘স্পর্শ দৃষ্টি’।

সমস্ত রকম শৈল্পিক এবং বৌদ্ধিক ক্ষেত্রে কেন ব্রাত্য থাকবে বিশেষ ভাবে অক্ষম মানুষেরা? এই ভাবনা থেকেই জন্ম ‘স্পর্শ দৃষ্টি’-র। গত ২৭ নভেম্বর কলকাতার ওয়র্ল্ড ব্লাইন্ড স্কুলের পড়ুয়াদের নিয়ে হয়ে গেল ট্যাকটাইল ব্রেইল ওয়র্কশপ। দ্বিতীয় কর্মশালাটি আয়োজিত হবে আগামী ৩ ডিসেম্বরে, কলকাতার মনোবিকাশ কেন্দ্রে। ঘটনাচক্রে সেদিনটি আবার সমস্ত বিশেষ ভাবে অক্ষম মানুষদের জন্য আলাদা ভাবে পালিত হয় সারা বিশ্ব জুড়ে।

কর্মশালায় দৃষ্টিহীন ছাত্র-ছত্রীদের ট্যাকটাইলের মাধ্যমে ছুঁয়ে দেখতে পারবেন ছবি, সঙ্গে অনুভবও করতে পারবেন। আগামী দিনে সমস্ত শিল্প প্রদর্শনীতেই বিশেষ কিছু ছবির ক্ষেত্রে ট্যাকটাইল, ব্রেইল-এর ব্যবস্থা রাখার কথাও ভাবছে কেসিসি। এই প্রসঙ্গে কেসিসি-র প্রতিষ্ঠাতা সদস্য সিদ্ধান্ত সিনহা জানিয়েছেন, “আমাদের মূল উদ্দেশ্য ছিল যে কোন উজ্জাপনে সমাজের সবাইকে অংশগ্রহণ করানো”।

আজকের বাজার/লুৎফর রহমান