জুনের আগে অলিম্পিকে দর্শক উপস্থিতির বিষয়টি নিশ্চিত করা যাচ্ছে না

জুন মাসের আগে টোকিও অলিম্পিক আয়োজকদের পক্ষ থেকে নিশ্চিত করে বলা যাচ্ছেনা কত সংখ্যক দর্শককে তারা স্টেডিয়ামে প্রবেশের অনুমতি দিবে। জাপানে প্রতিনিয়ত করোনাভাইরাস পরিস্থিতি পাল্টে যাওয়ায় বিষয়টি নিয়ে বিপাকে পড়েছে আয়োজকরা।
ইতোমধ্যেই করোনা মহামারীর কারনে বিদেশী সমর্থকদের এবারের গেমসে প্রবেশের ব্যপারে নিষেধাজ্ঞা জারী করেছে স্থানীয় আয়োজক কমিটি। এপ্রিলেই স্থানীয় সমর্থকদের ব্যপারে একটি চূড়ান্ত সিদ্ধান্ত আসার কথা ছিল।
কিন্তু জাপানীজ গণমাধ্যম সূত্রমতে জানা গেছে বিষয়টি এখন জুন পর্যন্ত স্থগিত করা হযেছে। আগামী ২৩ জুলাই থেকে গেমস শুরু হতে যাচ্ছে। সে কারনেই একেবারে শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা করতে চায় আয়োজক জাপান। এ কারনে টিকেট বিক্রিও এখন পিছিয়ে দেয়া হবে। করোনাভাইরাস পরিস্থিতি শেষ মুহূর্ত পর্যন্ত কোন পর্যায়ে যায় তার উপর নির্ভর করেই দর্শকসংখ্যা নিরুপন করা হবে।
এক বিবৃতিতে টোকিও ২০২০ জানিয়েছে, ‘বিষয়টি নিয়ে আমরা আইওসি ও আইপিসি (্ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি এন্ড ইন্টারন্যাশনাল প্যারালিম্পিক কমিটি) সাথে আলোচনা চালিয়ে যাচ্ছি। আশা করছি দ্রুতই এ ব্যপারে একটি সিদ্ধান্তে আমরা উপনীত হতে পারবো।’
অংশগ্রহনকারী ক্রীড়াবিদদের ব্যপারেও প্রতিনিয়তই সিদ্ধান্ত পাল্টাতে হচ্ছে জাপানকে। আগে প্রতি চার দিন অন্তর খেলোয়াড়দের করোনা পরীক্ষার কথা থাকলেও এটা এখন প্রতিদিনিই করার সিদ্ধান্ত হয়েছে। জাপানে প্রতিনিয়ত বেড়েই চলেছে করোনার প্রকোপ। যে কারনে এক পর্যায়ে পুনরায় গেমস বাতিলের বিষয়টিও এখন গুরুত্ব সহকারে সামনে চলে এসেছে। গেমসের আগে পরীক্ষমূলক কিছু ইভেন্টও সে কারনে বাতিল অথবা অন্যত্র সড়িযে নেবার সিদ্ধান্ত হয়েছে।
সম্প্রতি আর্টিস্টিক সুইমিং ইভেন্টের বাছাইপর্ব জাপান থেকে সড়িয়ে নেয়া হয়েছে। এটি মার্চে টোকিওতে অনুষ্ঠিত হবার কথা থাকলেও এখন তা ১-৪ মে জাপানের বাইরে অনুষ্ঠিত হবে। অলিম্পিকের মূল স্টেডিয়ামে এ্যাথলেটিক্সের পরীক্ষমূলক ইভেন্টে দর্শকদের প্রবেশের ব্যপারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।