জয়পুরহাটে ১ লাখ ৩৫ হাজার মেট্রিক টন শাক সবজি উৎপাদন হয়েছে

শাক সবজি উৎপাদনে উদ্বৃত্ত জেলা জয়পুরহাটে ২০২২-২০২৩ মৌসুমে ১ লাখ ৩৫ হাজার মেট্রিক টন বিভিন্ন শাক সবজির উৎপাদন হয়েছে। যা জেলা চাহিদা মিটিয়ে রাজধানী ঢাকাসহ জেলার বাইরে সরবরাহ করা সম্ভব হচ্ছে।

স্থানীয় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, রোপা আমন ধান কাটা-মাড়াইয়ের সঙ্গে সঙ্গে শাক সবজি চাষের প্রস্তুতি সম্পন্ন করেন স্থানীয় কৃষকরা। খাদ্য উৎপাদনে উদ্বৃত্ত জেলা জয়পুরহাটে ২০২২-২০২৩ মৌসুমে নিবিড় ফসল উৎপাদন কর্মসূচির আওতায় জেলায় ৫ হাজার ৭০ হেক্টর জমিতে এবার বিভিন্ন শাক সবজি চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও চাষ হয়েছে ৫ হাজার ৮০ হেক্টর জমিতে। যা লক্ষ্যমাত্রার চেয়ে ১০ হেক্টর বেশি। এতে সবজির উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ লাখ ৩৫ হাজার ১৭৫ মেট্রিক টন। যা জেলার চাহিদা মিটিয়ে রাজধানী ঢাকাসহ দেশের অন্যান্য জেলায় সরবরাহ করা হয়ে থাকে।

জয়পুরহাটে চাষ হওয়া শাক সবজির মধ্যে রয়েছে বিভিন্ন জাতের ফুলকপি, বাধাকপি, বেগুণ, টমেটো, লালশাক, মূলা, লেটুস, পালং শাক, বরবটি, গাজর, শিম, করোলা, শসা ইত্যাদি । উপজেলা ভিত্তিক শাক সবজি চাষের মধ্যে রয়েছে জয়পুরহাট সদরে ২ হাজার ১০ হেক্টর, পাঁচবিবিতে ২ হাজার ৭০ হেক্টর, আক্কেলপুরে ৪৪০ হেক্টর, ক্ষেতলাল উপজেলায় ৩শ’ হেক্টর ও কালাই উপজেলায় ২৬০ হেক্টর জমি। ২০২২-২৩ রবি মৌসুমে জেলায় শাক সবজি চাষ সফল করতে কৃষকদের মাঠ পর্যায়ে পরামর্শ প্রদান করা হয় বলে জানান, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবিদ রাহেলা পারভীন। এবার আগাম জাতের শাক সবজি চাষ করে ভালো দাম পাওয়ায় কৃষকরা খুশি বলেও জানান তিনি। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান