টেলিযোগাযোগের সুরক্ষা নিয়ে আলোচনায় বসতে পারে ঢাকা-ওয়াশিংটন

টেলিযোগাযোগের সুরক্ষা নিয়ে বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি পর্যায়ে আলোচনা অনুষ্ঠিত হতে পারে।

বাংলাদেশ দেশব্যাপী তার ৪জি সেবা সম্প্রসারিত করছে এবং নেটওয়ার্ক ব্যবস্থার উন্নয়নের মাধ্যমে ৫জি সেবায় উন্নিত করার পর্যায়ে রয়েছে।

গত সপ্তাহে দুদেশের মধ্যে ভার্চুয়ালি অনুষ্ঠিত এক বৈঠকে এ ব্যাপারে আলোচনাও হয়েছে।

বৈঠকের অংশগ্রহণকারীরা এই জাতীয় আলোচনার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন এবং মার্কিন বাণিজ্য বিভাগের বাণিজ্যিক আইন উন্নয়ন কর্মসূচির (সিএলডিপি) এ সম্পর্কিত আইন ও নীতিমালায় বাংলাদেশকে সরবরাহ করা মার্কিন প্রযুক্তিগত সহায়তার প্রশংসা করেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের তথ্য অনুসারে, তারা নির্ভরযোগ্য এবং সুরক্ষিত ইন্টারনেটের গুরুত্বকে স্বীকৃতি দিয়েছে যা বাণিজ্য ও যোগাযোগের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ।

বৈঠকের অংশগ্রহণকারীরা সুরক্ষিত এবং নির্ভরযোগ্য নেটওয়ার্কের উপর ভিত্তি করে আন্তঃসীমান্তের তথ্য এবং তথ্য প্রবাহকে সহজতর করার জন্য একটি উদ্ভাবনী ডিজিটাল ইকোসিস্টেমের গুরুত্বকেও স্বীকৃতি দিয়েছে।

ভার্চুয়াল ওই বৈঠকে যুক্তরাষ্ট্রের হয়ে অংশ নেন তাদের অর্থনীতি, প্রবৃদ্ধি, জ্বালানী ও পরিবেশ বিষয়ক আন্ডার সেক্রেটারি অব স্টেট নেথ ক্র্যাচ এবং বাংলাদেশের হয়ে অংশ নেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।