ঢাকার বাতাসের মানের হচ্ছে অগ্রগতি

দূষিত বাতাসের সাথে লড়াই করা রাজধানী ঢাকার বাতাসের মান শনিবার সকালে উল্লেখযোগ্য উন্নতি হয়েছে। সকাল ৮টা ৪১ মিনিটে ২৬ স্কোর নিয়ে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ৬৮তম খারাপ অবস্থানে উঠে এসেছে জনবহুল এ শহর। যা বাতাসের মানকে ‘ভালো’ বলে নির্দেশ করে।

একিউআই সূচকে ৫০ এর নিচে স্কোর থাকার অর্থ হলো বাতাসের মান ভালো। স্কোর ৫১ থেকে ১০০ হলে বাতাসের মান গ্রহণযোগ্য বলে ধরে নেয়া হয়। তবে এ অবস্থায় শিশু, বয়স্ক ও যাদের শ্বাসকষ্ট আছে তাদের বাইরে বেশি সময় না থাকার পরামর্শ দেয়া হয়।

চীনের বেইজিং, শেনঝেন ও দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ যথাক্রমে ১৬৮, ১২৯ ও ১২৩ স্কোর নিয়ে তালিকার শীর্থ তিন তিনটি স্থান দখল করেছে।

সূচকে ১৫১ থেকে ২০০ এর মধ্যে স্কোর থাকার অর্থ হলো সাধারণ মানুষের স্বাস্থ্যের ওপর এর প্রভাব পড়তে পারে। সংবেদনশীল গোষ্ঠীর স্বাস্থ্যের ওপর আরও বেশি প্রভাব পড়তে পারে।

জনবহুল ঢাকা দীর্ঘদিন ধরেই দূষিত বাতাস নিয়ে হিমশিম খাচ্ছে। মূলত নির্মাণ কাজের নিয়ন্ত্রণহীন ধুলা, যানবাহনের ধোঁয়া, ইটভাটা প্রভৃতি কারণে রাজধানীতে দূষণের মাত্রা চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে। তবে বর্ষা মৌসুমে দূষণ কিছুটা কমে।

বিশ্বব্যাংক ও পরিবেশ অধিদপ্তরের এক প্রতিবেদনে ঢাকার বায়ুদূষণের প্রধান কারণ হিসেবে এ শহরের চারপাশে অবস্থিত ইটভাটাকে চিহ্নিত করা হয়েছে। সূত্র-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান