ঢাবিতে পালিত হলো বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস

বিশ্ব আত্মহত্যা প্রতিরোধে দিবস। আত্মহত্যা প্রতিরোধে একসাথে কাজ করার জন্য “এক পা বাড়াই প্রতিপাদ্যকে সামনে রেখে আন্তর্জাতিক আত্মহত্যা প্রতিরোধ সংস্থার সাথে প্রতিবারের মত একাত্ততা প্রকাশ করেছে মানব প্রেমীদের সমন্বয়ে গঠিত “হিল বাংলাদেশ ফাউন্ডেশন”। নতুন পরিবর্তিত সময়ে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধির প্রতি শ্রদ্ধা রেখে এবারের ‘চাকায় চাকায় মাইল পাড়ি এই প্রতিপাদ্যে ১০সেপ্টেম্বর,২০২০ সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে একটি সাইক্লিং র‌্যালি আয়াজোন করা হয়। র‌্যালিটি টি এস সি থেকে শুরু হয়ে শহীদ মিনার প্রদক্ষীন করে দোয়েল চত্ত্বর হয়ে টি এসসি তে এসে শেষ হয়। এই মনোমঙ্গল যাত্রায় সমাজ সচেতন ঢাকা বিশ্ববিদ্যালয়ের “এডুকেশনাল এন্ড কাউন্সেলিং সাইকোলজি” বিভাগের শিক্ষা সন্তানদের পাশাপাশি “সাউথ ঢাকা সাইক্লিস্ট ফেসবুক গ্রুপ এবং “বাংলাদেশ সাইকেল লেন বাস্তবায়ন পরিষদ” এর সাইক্লিস্টরা এতে যুক্ত হউন।

হিল বাংলাদেশ ফাউন্ডেশন এর পক্ষ থেকে স্বেচ্ছাসেবক সমন্বয়ক হিসেবে জয়ন্ত দাশগুপ্ত আত্মহত্যা প্রতিরোধে নিয়ে সচেতনতা মূলক বক্তব্য প্রদান করেন। আত্মহত্যা প্রতিরোধে যত্নশীল যোগাযোগ তৈরি করতে একসাথে কাজ করার ছোট একটি পদক্ষেপ নেবার মঙ্গল বার্তা প্রচারনা করাই এ আয়ােজনের প্রধান উদ্দেশ্য।

প্রতি সেকেন্ডে একজনকে আমরা আত্মহত্যার কারণে হারাচ্ছি। এর থেকে ২৫গুণ বেশী মানুষ আত্মহত্যার চেষ্টা করছে।এরা সবাই আমাদের আপনজন। প্রিয়জন হারানোর এই মর্মান্তিক শাকের ছায়া আমাদের সবার জীবনে করে তাহলে অন্ধকারাচ্ছেন্ন। তাই আত্মহত্যার ঝুকির সম্পর্কে সচেতন হওয়া এবং সঠিক পদক্ষেপ গ্রহন করার জন্য এক পা বাড়ানো এছাড়া আত্মহত্যার প্রতি সচেতনতা সৃষ্টির লক্ষে হিল বাংলাদেশ ফাউন্ডেশন ১০ই সেপ্টেম্বর বেলা ৪টায় অনলাইনে সবার জন্য উন্মুক্ত যত্নশীল বন্ধনে যুক্ত হই” শীর্ষক মনোশালা পরিচালনা করা হয়।