তিন টেস্টের সিরিজ চান মাশরাফি

বাংলাদেশ ওডিআই দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা চান আরো বেশি টেস্ট খেলুক বাংলাদেশ দল। উন্নতি করতে বেশি বেশি ম্যাচ খেলার বিকল্প নেই। তাই দুই ম্যাচের সিরিজগুলো তিন ম্যাচের চান নড়াইল এক্সপ্রেস।

সদ্য সমাপ্ত সিরিজে অস্ট্রেলিয়া দলের সাথে সমানে সমান লড়েছে টাইগাররা। দুটি ম্যাচই শেষ হয়েছে চারদিনে। প্রবল উত্তেজনা আর লড়াইয়ে ঠাসা ম্যাচ ছিল দুটি। সিরিজে এক শূন্য তে এগিয়ে থেকেও এক এক সমতায় শেষ করেছে স্বাগতিকরা। একই ফলাফল হয়েছে গতবছর ইংল্যান্ড ও এ বছর শ্রীলংকা এর বিপক্ষে। ১-১ সমতায় শেষ হয়েছে তিনটি সিরিজ। আর তাই মাশরাফি মনে করেন এখনই সময় তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলে মুশফিকুর রহিম আর তার বাহিনীর আরও উন্নতি করার।

তার মতে, ‘ইংল্যান্ড ও লংকানদের সাথে আমরা ১-১ সমতায় সিরিজ ড্র করেছি। এখনই সময় আমাদের তিন ম্যাচের সিরিজ খেলার। অন্তঃত ঘরের মাঠে সিরিজগুলো তিন ম্যাচের হওয়া দরকার। আমাদের বেশি বেশি টেস্ট খেলা প্রয়োজন।’

তিনি আরও বলেন, ‘আমরা যেভাবে এগিয়ে যাচ্ছি সেখানে বেশি বেশি ম্যাচ খেলে আরও উন্নতি করে ধারাবাহিকতা ধরে রাখার বিকল্প নেই। বছরে ৪-৬ টি টেস্টের বদলে আমি ৮-১০ টি  টেস্ট চাই। তিন ম্যাচের সিরিজ হলে ম্যাচের সংখ্যা বাড়বে।’

১৭ বছরের টেস্ট ক্যারিয়ারে বাংলাদেশ তিন ম্যাচের সিরিজই খেলেছে তিনবার। ২০০৩ সালে পাকিস্তান এর বিপক্ষে তিন ম্যাচের সিরিজ খেলে বাংলাদেশ। সে সিরিজে হোয়াইট ওয়াশ হয়ে আসে টাইগাররা। মুলতান টেস্টে লড়াই করেও হেরে যায় যেখানে ম্যাচটি জেতার খুব কাছে পৌঁছে গিয়েছিল সফরকারীরা। এর চার বছর পর লংকান দ্বীপে গিয়ে তিন ম্যাচের সিরিজ খেলে টাইগাররা। সিংহের আস্তানায় সুবিধা করতে পারে নি। ধবল ধোলাই হয়ে ফিরে এসেছিল দেশে।

এরপর ২০১৪ এর শেষদিকে ঘরের মাঠে জিম্বাবুয়ে এর বিপক্ষে তিন টেস্টের সিরিজ খেলে টাইগাররা। সে সিরিজে জিম্বাবুয়েকে হোয়াইট ওয়াশ করে টাইগাররা। একই প্রতিপক্ষের বিপক্ষে আরেকটি তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলার কথা ছিল টাইগারদের যেটা পরে ওয়ানডে সিরিজে নিয়ে যাওয়া হয়।

বাংলাদেশের নেক্সট তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলার কথা ২০১৯ সালের জানুয়ারি ফেব্রুয়ারি মাসে ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে। নিউজিল্যান্ড এর বিপক্ষে একই বছরে এফটিপিতে তিন টেস্টের হোম এন্ড এওয়ে দুইটি সিরিজ খেলার কথা রয়েছে টাইগারদের।

আজকের বাজার: সালি / ৯ সেপ্টেম্বর ২০১৭