দেশের উন্নয়নের ধারায় প্রতিবন্ধীদের সম্পৃক্ত করেছে সরকার : পলক

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন- দেশের উন্নয়নের ধারায় প্রতিবন্ধীদের সম্পৃক্ত করেছে বর্তমান সরকার। প্রতিমন্ত্রী আজ রোববার সিংড়া পৌরসভা চত্বরে প্রতিবন্ধী শিশুদের মধ্যে হুইল চেয়ার, পোশাক ও খাদ্য সামগ্রী বিতরণকালে এ কথা বলেন। সিংড়া উপজেলা নির্বাহী অফিসার এম এম সামিরুল ইসলাম ও সিংড়া পৌরসভার মেয়র জান্নাতুল ফেরদৌস এ সময় উপস্থিত ছিলেন।

পলক বলেন, সকল শ্রেণী-পেশার মানুষকে উন্নয়নের ধারায় সম্পৃক্ত করতে না পারলে দেশের উন্নয়ন সম্ভব নয়। এই বোধ থেকে জননেত্রী শেখ হাসিনা পিছিয়ে পড়া প্রতিবন্ধী জনগোষ্ঠিকে মায়ের মমতা দিয়ে কাছে টেনে নিয়েছেন। তাদের শিক্ষা ও স্বাস্থ্য সুবিধা প্রদানের লক্ষ্যে কার্যকর সব রকমের পদক্ষেপ বাস্তবায়ন করেছেন। তাদের জন্যে মাসিক ভাতা, শিক্ষা উপবৃত্তি, প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের মাধ্যমে চিকিৎসা সুবিধা প্রদান করে যাচ্ছে সরকার। বিকল্প ব্যবস্থায় তাদের শিক্ষা কার্যক্রম চালিয়ে নেয়ার ব্যবস্থা করা হয়েছে। সরকারি চাকুরীতে তাদের জন্যে কোটা সুবিধা রয়েছে।

প্রতিমন্ত্রী আরো বলেন, প্রতিবন্ধী ব্যক্তিরা এখন আর সমাজের বোঝা নয়। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ প্রতিবন্ধীদের জন্যে প্রযুক্তি শিক্ষার ব্যবস্থা করা হয়েছে। প্রশিক্ষণ গ্রহণ করে তারা অনায়াসে ফ্রিল্যান্সার হয়ে উঠতে পারেন। কোন প্রতিবন্ধী আর পিছিয়ে থাকবেনা। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান