নিউজিল্যান্ড দলে দুই নতুন মুখ

দুই নতুন মুখ অলরাউন্ডার মাইকেল ব্রেসওয়েল ও উইকেটরক্ষক-ব্যাটার ডেন ক্লিভারকে অন্তর্ভুক্ত করে নেদারল্যান্ডসের বিপক্ষে ঘরের মাঠে সীমিত ওভার সিরিজে দুই ফরম্যাটের দল ঘোষনা করেছে নিউজিল্যান্ড ক্রিকেট (এনজেডসি)। ওয়ানডে ও টি-টোয়েন্টি দলেই আছেন ব্রেসওয়েল। আর শুধুমাত্র টি-টোয়েন্টি দলে রাখা হয়েছে ক্লিভারকে।

নিউজিল্যান্ডের ঘরোয়া টি-টোয়েন্টি মৌসুমের আসর সুপার স্ম্যাশে এবার সর্বোচ্চ রানের তালিকায় শীর্ষ দু’টি স্থানে ছিলেন ব্রেসওয়েল ও ক্লিভার। ব্রেসওয়েল ১০ ম্যাচে ১টি সেঞ্চুরি ও ৪টি হাফ-সেঞ্চুরিতে ৪৭৮ রান করেছেন। আর ক্লিভার ৯ ম্যাচে ১টি সেঞ্চুরি ও ২টি হাফ-সেঞ্চুরিতে ৩৬৯ রান করেন।

পরিবারের চতুর্থ সদস্য হিসেবে নিউজিল্যান্ড দলে খেলার ব্রেসওয়েলের। এর আগে তার চাচা জন-ব্রেনডন ও চাচাতো ভাই ডগ খেলেছিলেন। তারা সাদা বলের ক্রিকেটের দলে ছিলেন।

আইপিএলে অংশ নেয়ায় নিউজিল্যান্ডের ১২ জন প্রথম সারির ক্রিকেটার নেদারল্যান্ডসের বিপক্ষে সিরিজে থাকছেন না। তাই পেসার বেন সিয়ার্স এবং স্কট কুগেলিজনকেও টি-টোয়েন্টি দলে রাখা হয়েছে।

দল নিয়ে প্রধান কোচ গ্যারি স্টিড বলেন, ‘যখনই আপনি ১২ জন প্রথম সারির ক্রিকেটারকে পাবেন না তখন এটি একটি চ্যালেঞ্জ হতে চলেছে। তবে দলে পাওয়া খেলোয়াড়দের নিয়ে আমরা সন্তুস্ট।’

এদিকে, ওয়ানডে সিরিজটি হবে রস টেলরের বিদায়ী সিরিজ। এই সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিতে যাচ্ছেন তিনি। হেনরি নিকোলস এবং কাইল জেমিসনের সাথে ওয়ানডে দলে থাকছেন টেলর। নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসনের অনুপস্থিতিতে দুই ফরম্যাটেই দলকে নেতৃত্ব দিবেন টম লাথাম।

নেদারল্যান্ডসের বিপক্ষে ১টি টি-টোয়েন্টি ও তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে নিউজিল্যান্ড। ২৫ মার্চ হবে সিরিজের একমাত্র টি-টোয়েন্টি। ২৯ মার্চ থেকে শুরু হবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। ওয়ানডে সিরিজ সুপার লিগের অংশ।

নিউজিল্যান্ড ওয়ানডে দল : টম লাথাম (অধিনায়ক ও উইকেটরক্ষক), ডগ ব্রেসওয়েল, মাইকেল ব্র্রেসওয়েল, মার্ক চ্যাপম্যান, কলিন ডি গ্র্যান্ডহোম, মার্টিন গাপটিল, ম্যাট হেনরি, কাইল জেমিসন, হেনরি নিকোলস, ইশ সোধি, রস টেলর, ব্লেয়ার টিকনার, উইল ইয়ং।

নিউজিল্যান্ড টি-টোয়েন্টি দল : টম ল্যাথাম (অধিনায়ক ও উইকেটরক্ষক), ডগ ব্রেসওয়েল, মাইকেল ব্রেসওয়েল, মার্ক চ্যাপম্যান, ডেন ক্লিভার (উইকেটরক্ষক), কলিন ডি গ্র্যান্ডহোম, মার্টিন গাপটিল, ম্যাট হেনরি, স্কট কুগেলিজন, বেন সিয়ার্র্স, ইশ সোধি, ব্লেয়ার টিকনার, উইল ইয়ং। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান