নিত্যপ্রয়োজনীয় পণ্যের ঊর্ধ্বমূল্য নিয়ে সরকারের সমালোচনায় বিএনপি

পেঁয়াজসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের ঊর্ধ্বমূল্যের জন্য সরকারের সমালোচনা করে বিএনপির সিনিয়র নেতা মওদুদ আহমদ বৃহস্পতিবার বলেছেন, দেশে ১৯৭৪ সালের মতো আর্থসামাজিক পরিস্থিতি বিরাজ করছে।

বাংলাদেশের মানুষ পেঁয়াজের সংকট নিয়ে ক্ষুব্ধ। যে সরকার পেঁয়াজের মতো একটি নিত্যপ্রয়োজনীয় পণ্যের সরবরাহ নিশ্চিত করতে পারে না, তাদের ক্ষমতায় থাকার নৈতিক অধিকার নেই, বলেন তিনি।

এক দোয়া মাহফিলে মওদুদ বলেন, পেঁয়াজের পর লবণ নিয়ে সমস্যা হলো। সেই সাথে মানুষের ভোগান্তি বাড়িয়ে চালের দাম বাড়ছে।

৭৪ সালের দৃশ্য এখনো আমার চোখের সামনে ভাসছে। ৭৪ সালে দেশে আর্থসামাজিক অস্থিরতা ছিল। আজ আমি তার পদধ্বনি শুনতে পাচ্ছি, যোগ করেন তিনি।

বিএনপি তাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ৫৫তম জন্মদিন উপলক্ষে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এ দোয়া মাহফিলের আয়োজন করে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ সব ক্ষেত্রে ব্যর্থতার জন্য সরকারকে দায়ী করে তাদের পদত্যাগ করার আহ্বান জানান।

‘এখনই সময় আপনাদের পদত্যাগ এবং অবাধ ও সুষ্ঠু নির্বাচনের ব্যবস্থা করার, যাতে মানুষ ভয় ও বাধা ছাড়া মুক্তভাবে ভোট দিতে এবং এভাবে নিজেদের পছন্দ মতো প্রতিনিধিত্বশীল সরকার প্রতিষ্ঠা করতে পারে,’ যোগ করেন বিএনপি নেতা।

তা না হলে জনগণ সরকারকে পদত্যাগে বাধ্য করবে এবং তাদের ন্যায্য দাবি আদায় করে নেবে বলে হুঁশিয়ার করে দেন তিনি।

মওদুদের মতে, ২০১৯ সালটি জাতির জন্য এক খারাপ বছর। সরকার রাষ্ট্রযন্ত্রের ওপর নিয়ন্ত্রণ হারিয়ে ফেলায় এ বছর জুড়ে অনেক অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে।

তিনি বলেন, বিরোধী দলকে দমন প্রচেষ্টার অংশ হিসেবে সরকার বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াকে কারাগারে আটকে রেখেছে।

বিএনপির এ নেতা বলেন, তাদের চেয়ারপার্সন কারাগার থেকে বের হওয়ার জন্য শুধুমাত্র রাজনৈতিক কারণে জামিন পাচ্ছেন না। ‘তাকে জামিনে মুক্তি দেয়া না হলে তাকে মুক্ত করতে আমাদের অবশ্যই রাজপথে নামতে হবে।’

আজকের বাজার /ফজলুর রহমান