নড়াইল এক্সপ্রেসের যাত্রা শুরু করলেন মাশরাফি

‘নড়াইল এক্সপ্রেস’ নামটা জনপ্রিয়তা পেয়েছে তার কারণেই। গতি আর আগ্রাসী বোলিংয়ের ক্ষিপ্রতার কারণে দেশসেরা পেসারের খেতাব অর্জনের পাশাপাশি অর্জন করেন ‘নড়াইল এক্সপ্রেস’ নামটাও।

সম্প্রতি মাশরাফির নিজ জেলা নড়াইলে ‘নড়াইল এক্সপ্রেস’ নামের একটি সংগঠনের যাত্রাও শুরু হয়েছে। আর এই সংগঠনটির সাথে একাত্মতা ঘোষণা করে মাশরাফিও জড়িয়ে আছেন আষ্টেপৃষ্ঠে।

পরিবার পরিজনের সাথে ঈদের ছুটি কাটাতে মাশরাফি ছিলেন নড়াইলের নিজ বাড়িতে। তখনই নড়াইল এক্সপ্রেস নামের সংগঠনটির সাথে থেকে এর যাত্রা শুরুর সাক্ষী হলেন ২২ গজের নড়াইল এক্সপ্রেস।

৪ সেপ্টেম্বর ‘রান ফর নড়াইল’ নামের এক পদযাত্রার আয়োজন করে ঘটা করে যাত্রা শুরু হয় নড়াইল এক্সপ্রেসের। মাশরাফির নেতৃত্বে ঐ পদযাত্রায় অংশ নেন হাজার হাজার মানুষ। জেলার রূপগঞ্জ বাঁধাঘাট থেকে শুরু হয়ে পদযাত্রাটি শেষ হয় শিল্পকলা একাডেমীতে।

সংগঠনটির মূল কাজ শিক্ষা, স্বাস্থ্য, বিনোদন প্রভৃতি বিষয় নিয়ে কাজ করে নড়াইলকে অন্যতম বাসযোগ্য জেলায় পরিণত করা। পদযাত্রা শেষে সংগঠনটির আনুষ্ঠানিক প্রতিষ্ঠা ঘোষণা করে মাশরাফি।

৩ কিলোমিটার রাস্তা ব্যাপী ঐ পদযাত্রা শেষ করে মাশরাফি বলেন, ‘পৃথিবীতে কোনো কাজে কারও একার পক্ষে সাফল্য পাওয়া সম্ভব হয়নি। তাই আমি না, আমরা সবাই মিলে কাজ করব নড়াইলকে বাসযোগ্য শহর বানাতে।’

এই সংগঠনের অন্যতম উদ্যোক্তা তরিকুল ইসলাম। তিনি বলেন, ‘জেলার জন্য মাশরাফি অনেক কিছুই করতে চান। তারজন্য দরকার ছিল একটা প্ল্যাটফর্ম। তাঁকে সঙ্গে নিয়ে আমরা সেই প্ল্যাটফর্মে একসঙ্গে কাজ করব। এখন তিনমাসের কর্মসূচি আমরা হাতে নিচ্ছি। তিন মাস পর নতুন কর্মসূচি জানাব।’

আজকের বাজার: সালি / ৯ সেপ্টেম্বর ২০১৭