পারিবারিক বিরোধ নিষ্পত্তিতে এনজিও’র দেয়া নোটিশ বিষয়ে রিট খারিজ

পারিবারিক বিরোধ নিষ্পত্তির জন্য বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির দেয়া নোটিশের বৈধতা চ্যালেঞ্জ করে আনা রিট খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি এম, ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমান সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ আজ এই আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন এডভোকেট খুরশিদ আলম খান ও তাকে সহায়তা করেন এডভোকেট টাইটাস হিল্লোল রেমা।

এডভোকেট খুরশিদ আলম খান জানান, জাতীয় মহিলা আইনজীবী সমিতিসহ এনজিও গুলো পারিবারিক বিরোধ মীমাংসার জন্য সালিশের যে নোটিশ দেয় সেটা চ্যালেঞ্জ করেছি এবং তারা এ ধরনের সালিশ কোন আইনে করে তাদের এখতিয়ারকে চ্যালেঞ্জ করেছি। আদালত পর্যবেক্ষণসহ রিটটি খারিজ করে আদেশ দেন। পূর্ণাঙ্গ আদেশ পেলে পর্যবেক্ষণগুলো দেখা যাবে। ব্যবসায়ী মোহাম্মদ নুরুল আকরামের পক্ষে এডভোকেট টাইটাস হিল্লোল রেমা এ রিটটি দায়ের করেন।

আইনজীবী খুরশিদ আলম খান আরো জানান, গত ২২ আগস্ট বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতি থেকে মোহাম্মদ নুরুল আকরামকে তাদের পারিবারিক বিরোধ নিষ্পত্তির নোটিশ দেয়া হয়। তার স্ত্রীর অভিযোগের ভিত্তিতে বিষয়টি মীমাংসার জন্য মহিলা সমিতির অফিসে ডাকা হয়। তাকে কোন আইনে ডাকা হলো এবং সে বিষয়ে তাদের ক্ষমতা কতটুকু তা রিটে চ্যালেঞ্জ করা হয়। রিটে আইন সচিব, এনজিও বিষয়ক ব্যুরোসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়। তথ‌্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান