পুঁজিবাজার উন্নয়নে শীর্ষ ব্রোকারদের ১১ দাবি

বর্তমান বাজার পরিস্থিতি থেকে উত্তোরণের লক্ষ্যে ডিএসই পরিচালনা পর্ষদের সাথে ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন, মার্চেন্ট ব্যাংক ও শীর্ষস্থানীয় ব্রোকার হাউজের প্রতিনিধিদের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে ডিএসইর চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল হাশেম সভাপতিত্ব করেন। বৈঠক সূত্রে এই তথ্য জানা গেছে।
বৈঠকে বাজার পরিস্থিতি অবনতি হওয়ার পিছনে বিশেষ কোনো কারণের ওপর একমত হতে পারেনি পর্ষদ। তবে বরাবরের মতো শীর্ষ ব্রোকারদের পক্ষ থেকে ১১টি দাবি তুলে ধরা হয়েছে। তবে দাবিগুলো পুরনো ধাঁচের বলে মনে করেন উপস্থিত সদস্যরা।

দাবিগুলো হলো- ব্রোকার হাউজের সার্ভিস বুথ অনুমোদন, স্ক্রিপ্ট নিটিং সিস্টেম চালু করা, করপোরেট ডিসক্লোজারের স্বচ্ছতা বৃদ্ধি করা, নীতি নির্ধারকদের কৌশলগত দিক নির্দেশনা প্রদান, সঞ্চয়পত্রের সুদের হার হ্রাস করা, মিউচ্যুয়াল ফান্ডকে আরও সক্রিয় করা, প্লেসমেন্ট শেয়ারের নীতিমালা প্রণয়ন করা, বহুজাতিক ও মৌলভিত্তিক কোম্পানিকে বাজারে নিয়ে আসা, তালিকাভুক্ত কোম্পানির লভ্যাংশর ধারাবাহিকতা রক্ষা করা, আইসিবির মতো আরও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী প্রতিষ্ঠান গড়ে তোলা ও ট্রেডিং এর ক্ষেত্রে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের গাইডলাইন তৈরি করা।
এনিয়ে ডিএসই পরিচালক মিনহাজ মান্নান ইমন বলেন, বাজারে তারল্য সংকটের কারণে এমন পরিস্থিতি সৃষ্টি হয়েছে। আর এই সংকট সামগ্রিক কারণে হয়েছে। যদিও বৈঠকে বাজার পতনে বিশেষ কোন কারণকে চিহ্নিত করা হয়নি। উদ্যোক্তা পরিচালকদের শেয়ার বিক্রি, আইপিও দূর্বল কোম্পানি অনুমোদন, নিরীক্ষকদের দূর্বল নিরীক্ষা, আইপিও পদ্ধতির ভারসাম্যহীতাসহ নানা বিষয় আলোচনা হয়েছে।

এসময় উপস্থিত ছিলেন, ডিবিএর প্রেসিডেন্ট মোঃ শাকিল রিজভী, ডিএসইর পরিচালক শরীফ আতাউর রহমান, মিনহাজ মান্নান ইমন এবং ব্যবস্থাপনা পরিচালক কেএএম মাজেদুর রহমান।
বৈঠকের শুরুতে ডিএসইর চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল হাশেম সকলকে স্বাগত জানিয়ে বলেন, বর্তমান বাজার পরিস্থিতি ক্রমান্বয়ে নিম্নমুখী হচ্ছে। এই পরিস্থিতি থেকে উত্তোরণের লক্ষ্যে ডিএসইর পরিচালনা পর্ষদ পুঁজিবাজার সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষের সাথে ধারাবাহিক বৈঠক করছে। এরই প্রেক্ষাপটে আজকের এই বেঠক।
তিনি আশা প্রকাশ করেন, আজকের এই বৈঠকের মাধ্যমে বাজার পরিস্থিতি উন্নয়নে বিভিন্ন ধারণা পাওয়া যাবে।
বৈঠকে ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক কে এ এম মাজেদুর রহমান, ডিবিএ’র প্রেসিডেন্ট মোঃ শাকিল রিজভী, ডিএসই’র পরিচালক শরীফ আতাউর রহমান, মিনহাজ মান্নান ইমন উপস্থিত ছিলেন।