পৌরসভার উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি

বাংলাদেশের পৌরসভার পরিচালন কার্যক্রম জোরদার, গ্রামীণ অবকাঠামো উন্নয়ন এবং সেবা প্রদানে ২০০ মিলিয়ন ডলার ঋণ অনুমোদন দিয়েছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)। এডিবির ওয়েবসাইটে এসব তথ্য জানা গেছে।

এ প্রসঙ্গে এডিবির আরবান ডেভেলপমেন্ট স্পেশালিস্ট আলেকজান্ড্রা ভোগল বলেন,এই অতিরিক্ত অর্থায়ন ৩য় আরবান গভর্নেন্স এ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার প্রকল্প বাস্তবায়নে সহায়তা করবে। এর মাধ্যমে পৌরসভার সেবা প্রদান কার্যক্রম ও পরিবেশ উন্নয়নে জোর দেওয়া হবে।

এর আগে এডিবি প্রথম পর্বে (২০০৩-২০০৭) সালে ২৭টি পৌরসভায় ৬৫ মিলিয়ন ডলার ও দ্বিতীয় পর্বে (২০০৮-২০১৬) সালে ৫১ পৌরসভায় ৮৭ মিলিয়ন ডলার ঋণ দিয়েছে। ২০১৪ সালে ১২৫ মিলিয়ন ঋণে বাস্তবায়নাধীন তৃতীয় পর্বে এই অতিরিক্ত অর্থায়নে জলবায়ু সহিষ্ণুতা ও বৈশ্বিক সমতার উপর গুরুত্বারোপ করা হবে।

জানা গেছে, তৃতীয় পর্বে রয়েছে মোট ৩৫টি পৌরসভা। এই অতিরিক্ত অর্থায়নের মাধ্যমে এসব প্রকল্পে এডিবি মোট ঋণের পরিমাণ দাঁড়ালো ৩২৫ মিলিয়ন ডলার। এর মাধ্যমে ৬০০ কিলোমিটার সড়ক, ৩০০ কিলোমিটার নর্দমা এবং ১৮০ কিলোমিটার পানি সরবরাহ পাইপ লাইন স্থাপন, সংস্কার ও নির্মাণ করা হবে। এ প্রকল্পে বস্তি আছে এমন পৌরসভায় বস্তি উন্নয়ন এবং ১৪ পৌর প্রকল্পে আবর্জনা ও ২০ পৌর প্রকল্পে কঠিন বর্জ্য ব্যবস্থাপনার স্থান নির্মাণ বা উন্নয়ন করা হবে।

এই প্রকল্পের বাস্তবায়নের সময় ২০১৭ সালের আগস্ট থেকে ২০২১ সালের জুন পর্যন্ত।

আজকের বাজার: এলকে/এলকে ০৯ আগস্ট ২০১৬