প্রস্তুতি ম্যাচেও বাংলাদেশের হার

আজকের বাজার ডেস্ক
মাশরাফি বিন মর্তুজাওয়ানডে সিরিজের আগে ব্লুমফন্টেইনে একমাত্র প্রস্তুতি ম্যাচে বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ। ২৫৬ রানের লক্ষ্যে খেলতে নেমে ২১ বল আর ৬ উইকেট হাতে রেখেই জয় নিশ্চিত করেছে দক্ষিণ আফ্রিকা।
উদ্বোধনী দুই ব্যাটসম্যান এইডেন মার্করাম (৮২) আর ম্যাথু ব্রিটজের (৭১) হাফসেঞ্চুরিতেই জয়ের পথ সুগম হয়ে যায় দক্ষিণ আফ্রিকা আমন্ত্রিত একাদশের। তারা দুজন গড়েন ১৪৭ রানের বড় জুটি।
তবে শেষদিকে কয়েকটি উইকেট ফেলতে পেরেছে বাংলাদেশ। এবি ডি ভিলিয়ার্স ৪৩ এবং জেপি ডুমিনি ৩২ রান করে আউট হন। বাংলাদেশের পক্ষে ২টি উইকেট নেন মাহমুদউল্লাহ রিয়াদ। একটি করে উইকেট মাশরাফি বিন মর্তুজা আর নাসির হোসেনের।

এর আগে, টসে জিতে ব্যাট করে ৪৮.১ ওভারে ২৫৫ রানে গুটিয়ে যায় মাশরাফি বিন মর্তুজার দল। বিরতি কাটিয়ে মাঠে ফেরা সাকিব ৬৭ বলে ৬৮ রানের এক ঝড়ো ইনিংস খেলেন। সাব্বির করেন ৫৪ বলে ৫২ রান। তিনি সাজঘরে ফেরার পর ১২ রান করে আউট হন নাসির হোসেন। শেষদিকে মাশরাফি বিন মর্তুজা ১৩ বলে করেন ১৭ রান।
৬৩ রান তুলতেই টপঅর্ডারের ৪ ব্যাটসম্যানকে হারিয়ে বসে বাংলাদেশ। পঞ্চম উইকেট জুটিতে সে বিপর্যয় কিছুটা সামলে উঠেছিলেন সাকিব আল হাসান আর মাহমুদউল্লাহ রিয়াদ। এই উইকেটে তারা ৫৭ রান যোগ করেন।
কিন্তু থিতু হয়েও আরেকবার ইনিংস বড় করতে না পারার আক্ষেপ নিয়ে সাজঘরে ফিরেন মাহমুদউল্লাহ। এলবিডব্লিউয়ের ফাঁদে পড়ার আগে ডানহাতি এই ব্যাটসম্যান করেন ২১ রান।
তামিম ইকবালের অনুপস্থিতিতে প্রস্তুতি ম্যাচে ইনিংস উদ্বোধন করেন সৌম্য সরকার আর ইমরুল কায়েস। টেস্ট সিরিজের মত একমাত্র প্রস্তুতি ম্যাচটিতেও ব্যাট হাতে ব্যর্থতার পরিচয় দিয়েছেন সৌম্য সরকার। বাঁহাতি এই ওপেনার করেন মাত্র ৩ রান।

ওয়ান ডাউনে প্রমোশন পেয়ে লিটন দাসও নিজেকে মেলে ধরতে পারেননি। তিনি আউট হন ৮ রান করে। এরপর ইমরুল কায়েস ২৭ আর মুশফিকুর রহিম ২২ রান করে সাজঘরে ফিরলে ভীষণ বিপদে পড়ে মাশরাফি বিন মর্তুজার দল।
তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেটি হবে কিম্বারলিতে রোববার। খেলা শুরু হবে বাংলাদেশ সময় দুপুর দুইটায়।
স্কোর:
দক্ষিণ আফ্রিকা একাদশ: ৪৬.৩ ওভারে ২৫৭/৪।
বাংলাদেশ: ২৫৫/১০।
ফল: প্রস্তুতি ম্যাচে ৬ উইকেটে জয়ী দক্ষিণ আফ্রিকা দল।
বাংলাদেশ দল : ইমরুল কায়েস, সৌম্য সরকার, মাশরাফি বিন মুর্তজা, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, মুশফিকুর রহিম, নাসির হোসেন, সাকিব আল হাসান, মুস্তাফিজুর রহমান, লিটন দাস, মোহাম্মদ সাইফুদ্দিন ও রুবেল হোসেন।
দক্ষিণ আফ্রিকা :
জেপি ডুমিনি (অধিনায়ক), ম্যাথিউ ব্রিটসকি, এমবুলেলো বুদাজা, এবি ডি ভিলিয়ার্স, রবি ফ্রাইলিঙ্ক, বেউরান হেনড্রিক্স, হেইনরিচ ক্লাসেন, কেশব মহারাজ, এইডেন মার্করাম, উইয়ান মুলডার, মালুসি সিবোতো ও খায়া জোন্দো।