প্রেসিডেন্ট নির্বাচিত করতে লেবানিজ পার্লামেন্টের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের

যুক্তরাষ্ট্র নতুন প্রেসিডেন্ট নির্বাচিত করতে লেবাননের পার্লামেন্টের প্রতি আহ্বান জানিয়েছে।
অর্থনৈতিক ও রাজনৈতিক অস্থিরতার মধ্যে থাকা লেবাননে নেতা না থাকার ছয় মাস পূর্ণ হওয়ার প্রেক্ষিতে যুক্তরাষ্ট্র সোমবার এ আহ্বান জানিয়েছে।
পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিও মিলার এক বিবৃতিতে বলেছেন, ‘যুক্তরাষ্ট্র লেবাননের রাজনৈতিক নেতৃত্বের প্রতি দেশকে ঐক্যবদ্ধ ও অর্থনীতির সংকট থেকে উত্তরনে প্রয়োজনীয় সংস্কারগুলো দ্রুত কার্যকর করার আহ্বান জানাচ্ছে।’
বিবৃতিতে আরো বলা হয়েছে, ‘লেবাননের নেতাদের অবশ্যই দেশ ও জনগণের স্বার্থ ছাপিয়ে নিজেদের স্বার্থকে গুরুত্ব দেয়া উচিত হবে না।’
পার্লামেন্ট নির্বাচনে কোন পক্ষ স্পষ্ট সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় গত বছর মে মাস থেকে দেশটিতে সীমিত ক্ষমতা নিয়ে একটি তত্ত্বাবধায়ক মন্ত্রিসভা কাজ করছে।
সাবেক প্রেসিডেন্ট মিশেল আউনের মেয়াদ অক্টোবরে শেষ হয়। কিন্তু বেশ কয়েকবারের পার্লামেন্টের ভোটে প্রয়োজনীয় সমর্থন না পাওয়ায় আউনের উত্তরসূরি কেউ নির্বাচিত হতে পারেনি।
মিলার বলেন, যুক্তরাষ্ট্র বিশ^াস করে লেবাননের জন্যে দরকার দুর্নীতিমুক্ত একজন প্রেসিডেন্ট যিনি দেশকে একত্রিত করতে পারবেন। এছাড়া তিনি গুরুত্বপূর্ণ অর্থনৈতিক সংস্কারগুলোকেও বাস্তবায়িত করতে পারবেন।
এদিকে ইরানের পররাষ্ট্রমন্ত্রী গত সপ্তাহে দেশটির রাজনৈতিক অচলাবস্থা নিরসনে একজন প্রেসিডেন্ট নির্বাচিত করার আহবান জানিয়েছেন।
উল্লেখ্য, রাজনৈতিক অচলাবস্থার কারনে ২০১৯ সালের মন্দার পর থেকে দেশটিতে অর্থনৈতিক সংকট চলছে।