ফুটবলের জন্য ১২ হাজার মাইল পাড়ি!

জ্যাক ম্যাকডের্মোত আইরিশ এক ফুটবল ভক্ত। যিনি এক মৌসুমে ১২ হাজার মাইল পাড়ি দিয়েছেন। বিবিসির গবেষণায় দেখা গেছে যে ফুটবল টিকেটের মূল্য কমার পরও তরুণ দর্শকদের জন্য তা অনেক বেশি। এর সঙ্গে জ্যাক নিজেও একমত। ইংল্যান্ডের বিভিন্ন ক্লাবের ম্যাচ দেখার জন্য ১২ হাজার মাইল পথ ভ্রমণ করার পর তার এমন ধারণা হয়েছে।
জ্যাক প্রতিটি ম্যাচের জন্য টিকেট, ভ্রমণ ও খাদ্য বাবদ ৮০ থেকে ৯০ ইউরো খরচ করেন। তিনি বলেন, কিছু কিছু জায়গায় খাদ্য এবং পানীয় খুবই বেশি।
প্রতিটি ফুটবল ম্যাচ দেখার জন্য তিনি গড়ে ৫২০ মাইল পাড়ি দিয়েছেন। এরমধ্যে সবচেয়ে দূরবর্তী যে ভ্রমণটি ছিল তা হচ্ছে ব্যালি প্যারেড থেকে ব্রাডফোর্ড সিটি। এর দূরত্ব হচ্ছে ৬৬০ মাইল। আর সবচেয়ে কম দূরবর্তী ভ্রমণটি ছিল মেমরিয়াল স্টেডিয়াম থেকে ব্রিস্টল স্টেডিয়াম পর্যন্ত। এর দূরত্ব হচ্ছে ২৩৮ মাইল।


তিনি বলেন, মনে করুন সাড়ে ৫ ঘন্টা ভ্রমণ করে দলের হার দেখা গেল। এই দীর্ঘ ভ্রমণ তখন খুবই বেদনাদায়ক মনে হয়। কিন্তু আমার ক্ষেত্রে কখনোই এমনটি হয়নি। প্লেমাউথ ক্লাবের ভক্ত হিসেবে এজন্যই আমি আনন্দিত।
জ্যাক বলেন, শনিবার ব্রাডফোর্ডে খেলেছি। তারা স্থানীয় সমর্থকদের কাছে ১০ ইউরো দাবি করেছে। সেখানে আমাকে ২০ ইউরো দিতে হয়েছে। এছাড়া ম্যাচের দিনে টিকেট কিনলে আরও ৫ ইউরো দাবি করে তারা। তাহলে দেখা যাচ্ছে আপনি যদি নিজেকে মাঠে দেখতে চান অবশ্যই ২৫ ইউরো খরচ করতে হবে। তাছাড়া ৪ ঘন্টা সময় মানুষের কাছে খুবই মূল্যবান।
উল্লেখ, প্লেমাউথ ফুটবল ক্লাবটি ইংল্যান্ডের প্লেমাউথ শহরে। এই ক্লাবটি ২০১৭ থেকে ২০১৮ মৌসুমে মোট ২৩টি লিগ আয়োজন করবে। ক্লাবটির ভক্ত জ্যাক সবগুলো লিগ ম্যাচই দেখতে চান।
আজকের বাজার: সালি / ১৮ নভেম্বর ২০১৭