বাংলাদেশের কৃষিখাতের অগ্রগতির প্রশংসা আইএফপিআরআই মহাপরিচালকের

ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (আইএফপিআরআই) মহাপরিচালক জোহান সুইনেন বাংলাদেশের কৃষিখাতের অভূতপূর্ব অগ্রগতির প্রশংসা করেছেন।
আজ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সাথে স্পিকারের কার্যালয়ে আইএফপিআরআই মহাপরিচালক সৌজন্য সাক্ষাৎকালে এই প্রশংসা করেন।
সাক্ষাতকালে তারা বর্তমান সরকারের অধীনে বাংলাদেশের খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন, কৃষিক্ষেত্রে নারীর অংশগ্রহণ, কৃষি ও খাদ্যখাতের অধিকতর বিকাশ ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করেন।
জোহান সুইনেন আরো বলেন, আইএফপিআরআই বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশের কৃষিখাতের উন্নয়ন, উন্নতমানের খাদ্যশস্য উদ্ভাবন, পুষ্টিমাণ সংরক্ষণ ও খাদ্যনিরাপত্তা নিশ্চিতকরণে কাজ করছে।
তিনি বলেন, জলবায়ু পরিবর্তনজনিত প্রভাবের সাথে সামঞ্জস্য রেখে কৃষিখাতের টেকসই উন্নয়ন ও কৃষিজাত পণ্যের রপ্তানি বৃদ্ধিতে আইএফপিআরআই গবেষণা পরিচালনা করছে। এসময়, প্রযুক্তিভিত্তিক প্রশিক্ষণের মাধ্যমে কৃষিকাজে নিয়োজিত নারীদের দক্ষতা বৃদ্ধিতে পরিকল্পনা গ্রহণের আশ্বাস দেন আইএফপিআরআই মহাপরিচালক।
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। কোভিডকালীন খাদ্য সহায়তাসহ নানামুখী কার্যক্রম বাস্তবায়নে সরকার জনজীবনের সুরক্ষা প্রদান করেছে।
তিনি আরও বলেন, কৃষি ও খাদ্যখাতে ভর্তুকি প্রদানসহ সরকারের জনমুখী পদক্ষেপ গ্রহণের ফলে কৃষিক্ষেত্রে নারীর অংশগ্রহণ উরেøখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। বর্তমানে ১৭ ধরনের কৃষি কার্যক্রমে নারীরা সরাসরি সম্পৃক্ত। প্রযুক্তিভিত্তিক প্রশিক্ষণের মাধ্যমে কৃষিকাজে নিয়োজিত নারীদের অধিকতর দক্ষ করে তুলতে আইএফপিআরআই-এর সহযোগিতা কামনা করেন স্পিকার।
এসময় আইএফপিআরআই-এর চিফ স্টাফ তিউনিস ভান রিনেন, দক্ষিণ এশিয়া অঞ্চলের পরিচালক শহীদুর রশিদ ও অন্যান্য কর্মকর্তাগণ এবং সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।