বিনিয়োগকারীদের সরকারের ওপর আস্থা রাখার আহবান জানিয়েছেন অর্থমন্ত্রী

বিনিয়োগকারীদের সরকারের ওপর আস্থা রাখার আহবান জানিয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ‘পুঁজিবাজারের ইনডেক্স (সূচক) কত হবে, তা আমি বলব না। ইনডেক্স ঠিক করে দিবে অর্থনীতি। তবে এ নিয়ে দু:চিন্তা না করে সরকারের প্রতি আপনারা বিশ্বাস রাখুন। আমরা ঠকবো না। এখান থেকে আমরা জিতব। পুঁজিবাজারের সফলতা আসবেই।’
বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) আয়োজিত ‘বিনিয়োগকারী ও উদ্যোক্তা কনফারেন্স ঢাকা,২০১৯’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
বিএসইসির চেয়ারম্যান এম খায়রুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব আসাদুল ইসলাম,বিএসইসির কমিশনার অধ্যাপক হেলাল উদ্দিন নিজামী ও স্বপন কুমার বালা বক্তব্য রাখেন।
পুুঁজিবাজারকে স্থিতিশীল রাখা বা আরো গতিশীল করা অর্থমন্ত্রী হিসেবে তার জন্য চ্যালেঞ্জ মন্তব্য করে কামাল বলেন, ‘পুঁজিবাজার কত নিচে যেতে পারে আমি দেখতে চাই। এটা আমার জন্য চ্যালেঞ্জ। আপনারা বুঝে বিনিয়োগ করুন। কেউ হারবেন না। আমরা সবাইকে বিজয়ী করব।’
তিনি বলেন, পুঁজিবাজারকে একদিকে সরিয়ে রেখে দেশের অর্থনীতির চিন্তা করা যায় না। দেশের অর্থনৈতিক উন্নয়নে পুঁজিবাজারের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তাই বাজার উন্নয়নে বিভিন্ন সংস্কার কর্মসূচি গ্রহণ করা হয়েছে। আমরা সুশাসন নিশ্চিত করেছি,সরকার বাজার উন্নয়নে কাজ করে যাচ্ছে।
বিনিয়োগকারীদের উদ্দেশ্য অর্থমন্ত্রী বলেন, ‘পুঁজিবাজারে জন্য শিক্ষা নিতে হবে। প্রথমে ঠিক করতে হবে আমরা কোথায় যাচ্ছি।এটা মাছ বাজার বা কাঁচা বাজার নয়। এ বাজার আমাদের দ্বারাই পরিচালিত। আমরাই খরিদ্দার আমরাই বিক্রেতা। আমাদের মধ্যে সবাই ভালো আমি বলবো না। এখানে কেউ কেউ আসে কিভাবে কত তাড়াতাড়ি বড়লোক হওয়া যায়,সেই চিন্তা থেকে। এটা কিন্তু ঠিক না।’
তিনি আরো বলেন, বাজারে কিছু সমস্যা আছে তা হলো মিথ্যা প্রচারণার মাধ্যমে একজন আরেকজনকে ঠকানোর চিন্তা করে। এ ধরনের লিপ্সা ভালো না। এখানে আমরা কেউ কারো শত্রু না। কাউকে ঠকানোর চিন্তা পরিহার করার আহবান জানান তিনি।
বিনিয়োগ শিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে দেশবাসীকে বিনিয়োগ শিক্ষায় শিক্ষিত করে তোলা এবং সঞ্চয়ের প্রয়োজনীয়তা ও এর ব্যবহার সম্পর্কে সচেতন করতে বিএসইসি এই সম্মেলনের আয়োজন করেছে।