বেশিদিন বাঁচবেন না সান্তা ক্লজ!

শত শত বছর ধরে সার্ভিস দিয়ে আসছেন বৃদ্ধ সান্তা ক্লজ। এতদিন পরে চিকিৎসকদের টনক নড়েছে তাঁর স্বাস্থ্য নিয়ে। কেমন আছেন সান্তা?

সান্তা ক্লজ না থাকলে বড়দিনের মজা কি পূর্ণ হতো? একবাক্যে বিশ্বসুদ্ধ ছেলে-বুড়ো হাঁ হাঁ করে উঠবে এ কথায়। লাল জামা-লাল টুপি-সাদা দাড়ি-স্লেজগাড়ি-বল্গা হরিণ-জিংগল বেল-উপহার— ক্রিসমাসের প্রায় ৯০ শতাংশ তো তাঁকে ঘিরেই। শত শত বছর ধরে সার্ভিস দিয়ে আসছেন এই বৃদ্ধ। আজ এতদিন পরে চিকিৎসকদের টনক নড়েছে তাঁর স্বাস্থ্য নিয়ে। কেমন আছেন সান্তা?

সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে জানা গিয়েছে, যুক্তরাজ্যের রয়্যাল কলেজ অফ জেনারেল প্র্যাকটিশনার নামে এক চিকিৎসক সংস্থা সম্প্রতি খোঁজ নিয়েছে সান্তার স্বাস্থ্যের। তাঁদের রিপোর্টে যা উঠে এসেছে, তা মোটেই আশাব্যঞ্জক কিছু নয়।

দেখা যাক সান্তা ক্লজের মেডিক্যাল রিপোর্ট। কী বলছেন ডাক্তাররা।

• সান্তা এমনিতেই ওভারওয়েট। তার উপরে প্রতি বাড়িতেই ক্রিসমাস ইভ-এ সান্তার জন্য রাখা মিনস পাই আর কুকি খেয়ে তাঁর বডি মাস ইনডেক্স বা বিএমআই মারাত্মক রকমের বেশি। কয়েক শো বছর ধরে অতিরিক্ত মাত্রায় শেরি পান করছেন সান্তা, এটাও ভাল কথা নয়।
• বেশি ওজন থেকে দেখা দিতে পারে হাইপারটেনশন, ডায়াবেটিস, ফ্যাটি লিভার, এমনকী ক্যানসারের মতো রোগও।
• অতিমাত্রায় ওজন বৃদ্ধি, যা তা খাওয়া, তার সঙ্গে যথেচ্ছ মদিরা পানের ফলে যদি সান্তার গেঁটেবাত দেখা দেয়, তা হলে আশ্চর্য হওয়ার কিছু নেই।
• এই জীবন যাপনের কারণে সান্তার অবধারিত ভাবে ইউরিক অ্যাসিড বিপদসীমা পেরিয়েছে।
• সান্তা সম্ভবত একা থাকেন। ফলে তাঁর নিঃসঙ্গতা অসুখের পর্যায়ে চলে যেতে পারে। সেখান থেকে অবসাদ দেখা দেওয়াটা স্বাভাবিক ব্যাপার।
• সান্তার যাবতীয় কাজ-কারবার রাতে। এত রাত জাগা স্বাস্থ্যের উপরে কুপ্রভাব ফেলবেই।
• ক্রিসমাসের ১২ দিন সান্তা নাওয়া-খাওয়া ভুলে কাজ করেন। এতে নিশ্চিত ভাবে ওয়ার্কস্ট্রেস বাড়ে। হজমের গোলযোগ থেকে শুরু করে নিঃশ্বাসে দুর্গন্ধ— যা খুশি ব্যামো থাকতে পারে তাঁর।

এই তালিকা দেখে আঁতকে উঠতেই পারেন সান্তা-প্রোমীরা। তাঁদের প্রিয় ফাদার ক্রিসমাস যে কেবল শারীরিক কারণেই বিপদে রেয়চেন, একথা জেনে কয়েক ডিগ্রি ম্লান হেয়ে যেতে পারে এবারের ক্রিসমাস।

আজকের বাজার : এলকে ২৮ ডিসেম্বর ২০১৭