ভিসির আশ্বাসে অনশন ভাঙলেন ওয়ালিদ

উপাচার্যের আশ্বাসে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের দাবিতে অনশনরত ওয়ালিদ আশরাফ অবশেষে অনশন ভাঙলেন। শনিবার ৯ ডিসেম্বর দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ আখতারুজ্জামান পানি ও কলা খাইয়ে তার অনশন ভাঙেন। এ সময় উপাচার্য শিগগিরই ডাকসু নির্বাচনে দেয়ার চেষ্টা করা হবে বলে তাকে আশ্বস্ত করেন।

সংশ্লিস্ট সূত্রে জানা যায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের দাবিতে গত ২৫ নভেম্বর থেকে বিশ্ববিদ্যালয়ের স্মৃতি চিরন্তন চত্বরে অনশন শুরু করেন সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের সান্ধ্যকালীন স্নাতকোত্তর কোর্সের শিক্ষার্থী ওয়ালিদ আশরাফ। এরপর থেকেই ডাকসু নির্বাচনের দাবি জোড়ালো হতে থাকে। বিশ্ববিদ্যালয়ের একাধিক শিক্ষক এবং বাম ছাত্র সংগঠনও ডাকসু নির্বাচনের দাবি তোলেন। সংহতি প্রকাশ করেনে তার সঙ্গে। ওয়ালিদের দীর্ঘ ১৪ দিনের অনশনের প্রেক্ষাপটে শনিবার ডাকসু নির্বাচনের আশ্বাস দেন উপাচার্য।

এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. আখতারুজ্জামান বলেন, ডাকসু নির্বাচন যেন হয় সেজন্য আমরাও আন্তরিকভাবে চেষ্টা করছি। আশা করি, এবার  কাঙ্ক্ষিত ডাকসু নির্বাচন হবে। সব ধরনের প্রস্তুতি শিগগিরই শুরু করা হবে। নির্বাচন অনুষ্ঠিত না হওয়ার অপসংস্কৃতি থেকে আমাদের বের হয়ে আসতে হবে।

ডাকসু নির্বাচন প্রসঙ্গে ওয়ালিদ আশরাফ আজকের বাজারকে বলেন, ডাকসু আমাদের অধিকার। ডাকসু নির্বাচন কোনও দাবি হতে পারে না, এটা স্বাভাবিক নিয়মেই হওয়ার কথা। তাই বিশ্ববিদ্যালয়ে গণতান্ত্রিক ধারা বজায় রাখতে ডাকসু নির্বাচন দেওয়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নৈতিক দায়িত্ব।

আজকের বাজার:আরএম/ওফ/এলকে ৯ ডিসেম্বর ২০১৭