ভোজ্যতেলের দাম নিয়ন্ত্রণে ভোক্তা অধিকারের অভিযান, জরিমানা-সিলগালা

ভোজ্যতেলের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির প্রেক্ষিতে তদারকির অংশ হিসাবে দেশের দুটি বড় কারখানায় অভিযান চালিয়েছে জাতীয় ভোক্তা অধিকার অধিদফতর। অভিযানে অনিয়ম পাওয়ায় কয়েকটি প্রতিষ্ঠানের গোডাউন সিলগালা ও জরিমানা করা হয়েছে।

রোববার চট্টগ্রামের মইজ্যারটেক ও নারায়ণগঞ্জের রূপগঞ্জে পৃথক অভিযান চালানো হয়েছে। এ সময় বেশ কিছু অনিয়ম খুঁজে পাওয়ার কথা স্বীকার করেছে সংস্থাটি।

রূপগঞ্জে একটি বড় সয়াবিন তেলের কারখানায় অভিযানের পর জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার বলেন, ভোজ্যতেলের কৃত্রিম সংকটের জন্য বড় ব্যবসায়ীরা দায়ী। আমাদের তদন্তে সেই রকমই তথ্য পাওয়া যাচ্ছে। ভুল তথ্য প্রচার করে বাজারে দাম বাড়ানো হয়েছে।

এদিকে সূত্রে জানা গেছে, আন্তর্জাতিক বাজারে দাম বাড়ার কারণে স্থানীয় বাজারে দাম বাড়তে পারে এমন ধারণা থেকে বড় ব্যবসায়ীরা তেল মজুত করেন। একইসঙ্গে দামও বাড়িয়ে দেন। ফলে খোলাবাজারেও এর দাম বেড়ে যায়। অনেকে তেল মজুত করায় কৃত্রিম সংকটের সৃষ্টি হয়।

চট্টগ্রামে অভিযান: কর্ণফুলী থানাধীন মইজ্যারটেক এলাকায় অবস্থিত এস আলম ভেজিটেবল অয়েল কারখানায় অভিযান চালিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। সংস্থার চট্টগ্রাম কার্যালয় থেকে রোববার দুপুরে চালানো এ অভিযানে প্রতিষ্ঠানের তেল বোতলজাতকরণের সেকশন বন্ধ পাওয়া যায়। তবে তেলের কারখানা সংশ্লিষ্টরা অভিযান পরিচালনাকারী কর্মকর্তাদের কাছে দাবি করেছেন, মেরামতের জন্য তিনদিন ধরে এ সেকশনটি বন্ধ রয়েছে।

অধিদফতরের সহকারী পরিচালক আনিছুর রহমান বলেন, ঐ দিন নগরীর বাকলিয়া এলাকায় বিসমিল্লাহ সুপার নামে একটি দোকানে অভিযান চালানো হয়। এতে ৫ লিটারের একটি পুষ্টি ব্র্যান্ডের সয়াবিন তেলের গায়ে দাম ৭৯৫ টাকা লেখা থাকলেও ক্রেতার কাছ থেকে ৮০০ টাকা নিতে দেখা যায়। ৫ টাকা বেশি নেয়ায় এ প্রতিষ্ঠানকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়া নারায়ণগঞ্জের রূপগঞ্জে শবনম অয়েল মিলে অভিযানের সময় প্রতিষ্ঠানটির সার্বিক কার্যক্রম মনিটরিং করেছেন ভোক্তা অধিদফতরের কর্মকর্তারা। উপজেলার তারাবো পৌরসভার তারাবো বাজার এলাকায় রোববার দুপুরে কারখানায় মনিটরিং কার্যক্রম পরিচালনা করা হয়।

এর আগে, সয়াবিন তেলের অতিরিক্ত দাম রাখায় রাজধানীর যাত্রাবাড়ীর আবুল খায়ের ট্রেডার্স নামের একটি ডিলারের দোকান সিলগালা করা হয়। এ ডিলারের কাছে থাকা ৬০ ব্যারেল ভোজ্যতেল জব্দ এবং দুই লাখ টাকা জরিমানাও করা হয়। খবর-ডেইলি বাংলাদেশ

আজকের বাজার/আখনূর রহমান