মাদরাসা ও কারিগরি এর এমপিওভুক্তির আবেদন শুরু হচ্ছে ১০ অক্টোবর

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (কারিগরি ও মাদরাসা) এমপিওভুক্ত করণ কার্যক্রম শুরু হচ্ছে আগামী ১০ অক্টোবর। অনলাইনে এই আবেদন কার্যক্রম ৩১ অক্টোবর পর্যন্ত চলবে।
গতকাল বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের উপ-সচিব মোহাম্মদ আবদুল আওয়াল স্বাক্ষরিত এক গণবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, মাদরাসা ও কারিগরি এমপিওভুক্ত করতে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগের ওয়েবসাইট (www.tmed.gov.bd), কারিগরি শিক্ষা অধিদফতরের ওয়েবসাইট (www.techedu.gov.bd), মাদরাসা শিক্ষা অধিদফতরের ওয়েবসাইট িি.িফসব.মড়া.নফ এবং বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরোর (ব্যানবেইস) ওয়েবসাইটে (www.banbeis.gov.bd) এ অনলাইন এমপিও অ্যাপলিকেশন’ শিরোনামে প্রদর্শিত লিংক এর মাধ্যমে আবেদন করা যাবে।
বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়েছে, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (কারিগরি ও মাদরাসা) এমপিওভুক্তির আবেদন সরাসরি, ই-মেইল বা ডাকযোগের মাধ্যমে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ অথবা এর অধীনস্থ কোন দফতরে গ্রহণ করা হবে না।
নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করণের সব কার্যক্রম ডিজিটাল পদ্ধতিতে সম্পন্ন করা হবে। এ পদ্ধতিতে নীতিমালা অনুযায়ী নির্দিষ্ট মানদন্ডের ভিত্তিতে যোগ্য শিক্ষা প্রতিষ্ঠান গুলোর তালিকা প্রস্তুত করা হবে। যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে এ বিজ্ঞপ্তি জারি করা হয়েছে বলেও গণবিজ্ঞপ্তিতে বিশেষভাবে উল্লেখ করা হয়।
উল্লেখ্য,একই দিনে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে বেসরকারি স্কুল-কলেজ এমপিওভুক্ত করতে আলাদা একটি গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।