মানসম্পন্ন তেল বীজ উদ্ভাবন কার্যক্রম অব্যাহত রাখতে সংসদীয় কমিটির পরামর্শ

কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় তেল জাতীয় শস্যের উৎপাদন বৃদ্ধির জন্য স্বল্প মেয়াদে মানসম্পন্ন জাত উদ্ভাবনে বিজ্ঞানীদের গণেষণালব্ধ জ্ঞান কাজে লাগানোর কার্যক্রম অব্যাহত রাখার পরামর্শ দেয়া হয়েছে।
কমিটির সভাপতি মতিয়া চৌধুরীর সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেয়া হয়।
কমিটির সদস্য কৃষি মন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, মুহাঃ ইমাজ উদ্দিন প্রাং, মো. মোসলেম উদ্দিন, আনোয়ারুল আবেদীন খান, উম্মে কুলসুম স্মৃতি এবং হোসনে আরা বৈঠকে অংশগ্রহণ করেন।
সভায় কমিটির বিগত বৈঠকের সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন এবং কৃষি মন্ত্রণালয়ের সার্বিক অগ্রগতির বিষয়ে আলোচনা হয়।
সভায় দেশে সম্ভাবনাময় ফসলের উন্নতজাত কৃষক পর্যায়ে সরবরাহের উদ্দেশ্যে উদ্ভাবিত জাত মাঠ পর্যায়ে সম্প্রসারণের জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদান ও প্রদর্শনীর ব্যবস্থা করা এবং উৎপাদনের পরিমান বৃদ্ধির পদক্ষেপ গ্রহণের পরামর্শ দেয়া হয়। সেই সঙ্গে দেশীয় সুমিষ্ট ফল, ভুট্টা, গম ইত্যাদি ফসল উৎপাদন বৃদ্ধির মাধ্যমে খাদ্য ঘাটতি পূরণে সহায়ক ভূমিকা পালনের অনুরোধ জানানো হয়।
দেশের খাদ্য চাহিদা পূরণের উদ্দেশ্যে প্রয়োজনীয় পরিকল্পনা প্রণয়ন ও টেকসই উন্নয়নের মাধ্যমে সোনার বাংলার বাস্তব রূপ ধারণ করার প্রচেষ্টা করা এবং কৃষি কাজে সহায়তা বৃদ্ধির সুবিধার্থে উপজেলা পর্যায়ে কৃষি কর্মকর্তাদের জন্য ভবন নিমাণে প্রকল্প প্রণয়নে জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।
সভায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবসহ ১৯৭৫ সালের ১৫ আগস্টে নিহত সকল শহীদের রুহের মাগফেরাত কামনা করা হয়।
কৃষি মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন দপ্তর, সংস্থার প্রধানসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।