মুশফিক-মুমিনুলের ব্যাটে বড় সংগ্রহের পথে বাংলাদেশ

জিম্বাবুয়ের বিপক্ষে ঢাকায় চলমান একমাত্র টেস্টে তৃতীয় দিনে কী দারুণ এক শুরুই না পেল বাংলাদেশ! কোনো উইকেট না হারিয়ে প্রথম সেশন থেকে তুলে নিয়েছে ১১১ রান। ইতিমধ্যে ৮৬ রানের লিডও পেয়েছে টাইগাররা। সোমবার দিনের শুরু থেকেই জিম্বাবুয়ের বোলারদের ওপর চড়াও হয়েছে মুমিনুল হক ও মুশফিকুর রহিমের ব্যাট। লাঞ্চ বিরতিতে যাওয়ার আগে ১৭৯ রানে অবিচ্ছিন্ন তারা।

মুমিনল নিজের ক্যারিয়ারে নবম এবং অধিনায়ক হিসেবে প্রথম টেস্ট শতক তুলে নিয়েছেন। শতকের দ্বারপ্রান্তে রয়েছেন অভিজ্ঞ মুশফিকও। শতক থেকে মাত্র ১ রান দূরে তিনি। লাঞ্চ বিরতিতে যাওয়ার আগে বাংলাদেশের সংগ্রহ তিন উকেটে ৩৫১ রান। মুমিনুল ১১৯ রানে এবং মুশফিক ৯৯ রানে অপরাজিত রয়েছেন। এর আগে সকালে জিম্বাবুয়ের সংগ্রহ থেকে মাত্র ২৫ রান পিছিয়ে থেকে মাঠে নেমেছিল বাংলাদেশ। মুমিনুল ৭৯ রান ও মুশফিক ৩২ রানে অপরাজিত থেকে দিনের খেলা শুরু করেছিলেন।

আজকের আগে বাংলাদেশ টেস্টে সর্বশেষ লিড পেয়েছিল ২০১৮ সালে এই মিরপুরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ম্যাচটি বাংলাদেশ জিতেছিল ইনিংস ব্যবধানে। কিন্তু ওই ম্যাচটির পর নিউজিল্যান্ড সফরে দুটি টেস্ট, ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্ট, ভারতে দুটি টেস্ট এবং সর্বশেষ পাকিস্তানে একটি টেস্টে শোচনীয়ভাবে হেরেছে বাংলাদেশ। সূত্র-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান