ময়মনসিংহের ফুলপুরে ফায়ার সার্ভিসের সচেতনতামূলক মহড়া

হঠাৎ আগুন লাগলে কিভাবে দ্রুততার সঙ্গে তা নেভানো যেতে পারে সে লক্ষ্যে ময়মনসিংহের ফুলপুর উপজেলা পরিষদ চত্বরে ফায়ার সার্ভিসের সচেতনতামূলক এক মহড়া অনুষ্ঠিত হয়েছে।
আজ বুধবার বেলা ১২টার দিকে টিম লিডার নাছির উদ্দিনের নেতৃত্বে এ মহড়া অনুষ্ঠিত হয়।

ফায়ার সার্ভিসের পক্ষে মোঃ নাছির উদ্দিন মহড়ার শুরুতে তার বক্তব্যে বলেন, বিভিন্ন সরকারি-বেসরকারি অফিস আদালতে এখন গ্যাস সিলিন্ডার ব্যবহার করা হয়। ওই সিলিন্ডার থেকে হঠাৎ আগুন লাগলে ভয় না পেয়ে কিভাবে তা নেভানো যেতে পারে সে বিষয়টি আমাদের সবার জানা থাকা দরকার।গ্যাস সিলিন্ডার থেকে আগুন লাগলে ভয় পাওয়ার কিছু নেই। ভয় না পেয়ে প্রথমে মেইন সুইচ অফ করে দিতে হবে। তাছাড়া কাঁথা, কম্বল বা ছালার চট ভিজিয়ে তা দিয়ে সিলিন্ডার ঢেকে দিলে আগুন নিভে যাবে। তিনি আরো বলেন, আগুন নেভানোর জন্য রয়েছে ফায়ার এস্টিংগুইসার মেশিন। এর মাধ্যমে ডায়-ক্যামিকেল পাউডার বা কার্বন ডায় অক্সাইড দিয়েও আগুন নেভানো যায়। এসব পদ্ধতি প্র্যাক্টিক্যালি দেখানো হয়।

ইতোমধ্যে এ বিষয়ে ঊর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশক্রমে ফুলপুর সহকারী কমিশনার (ভূমি), পৌরসভা কার্যালয় ও ফুলপুর থানাসহ প্রায় ১৪টি সরকারি অফিসে বাস্তব প্রশিক্ষণ দেয়া হয়েছে বলেও জানান ফুলপুর ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ।

এ সময় ফুলপুর উপজেলা নির্বাহী অফিসার শীতেষ চন্দ্র সরকার, উপজেলা চেয়ারম্যান আতাউল করিম রাসেল, উপজেলা আওয়ামীলীগের যুগ্ম আহবায়ক মোহাম্মদ হাবিবুর রহমান, উপজেলা সমাজসেবা কর্মকর্তা শিহাব উদ্দিন খান, উপজেলা যুব উন্নয়ন অফিসার আবুল বাশার ভুইয়া, আমার বাড়ি আমার খামার প্রকল্পের সমন্বয়কারী আবুল বাশার রাজনসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও কর্মচারি, সাংবাদিক উপস্থিত ছিলেন।

তাপস কর,ময়মনসিংহ