লটারো মার্টিনেজের গোলে মিলান ডার্বিতে জয়ী ইন্টার, জয়ের ধারা অব্যাহত রেখেছে নাপোলি

অধিনায়ক লটারো মার্টিনেজের একমাত্র গোলে মিলান ডার্বিতে বর্তমান চ্যাম্পিয়ন এসি মিলানকে পরাজিত করেছে ইন্টার মিলান। কিন্তু তারপরও ইন্টার সিরি-এ লিগে টেবিলের শীর্ষে থাকা নাপোলির সাথে ১৩ পয়েন্টের ব্যবধান কমাতে পারেনি। আরেক ম্যাচে স্পেজিয়াকে ৩-০ গোলে বিধ্বস্ত করে জয়ের ধারা অব্যাহত রেখেছে নাপোলি।

সান সিরোতে ৩৪ মিনিটে আর্জেন্টাইন ফরোয়ার্ড মার্টিনেজ এবারের লিগে নিজের ১২তম গোল করে দলের জয় নিশ্চিত করেন। এই জয়ে ইন্টার দ্বিতীয় স্থান ধরে রাখলো। একইসাথে তাদের নগর প্রতিদ্বন্দ্বী এসি মিলান শিরোপা ধরে রাখার পথে আরো একবার বাঁধার সম্মুখীন হলো।

গ্রীষ্ম মৌসুমে ফ্রি এজেন্ট হিসেবে পিএসজিতে যাবার আগ্রহ দেখিয়েছে মিলান স্ক্রিনিয়ার। যে কারনে কাল ইন্টারের অধিনায়কের আর্মব্যান্ড দেয়া হয়েছিল মার্টিনেজকে। এ সম্পর্কে তিনি বলেছেন, ‘অধিনায়কের আর্মব্যান্ড পড়া আমাকে গর্বিত করেছে। ইন্টারে আসার পর থেকেই আমি নিজের সেরাটা দেবার চেষ্টা করেছি। এটা সত্যিই আমার কাছে বিশেষ একটি ম্যাচ ছিল। আমরা আবারো নিজেদের প্রমান করেছি।’

লিগে টানা তৃতীয় পরাজয়ে মিলান টেবিলের ষষ্ঠ স্থানে নেমে গেছে। আগের মৌসুমে দূরন্ত মিলানকে এবার শুরু থেকেই খুঁজে পাওয়া যায়নি। কোন বিভাগেই খেলোয়াড়রা পরিকল্পনা অনুযায়ী খেলতে পারেনি। বিশ্বকাপের পর ছয় লিগ ম্যাচে স্টিফানো পিওলির দল মাত্র পাঁচ পয়েন্ট অর্জন করেছ। ইতোমধ্যেই ইতালিয়ান কাপ থেকে বিদায়ের পর সুপার কাপেও ইন্টারের কাছে পরাজিত হয়েছে। এ মাসেই ২০১৪ সালের পর প্রথমবারের মত চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলতে টটেনহ্যাম হটস্পারের মুখোমুখি হতে যাচ্ছে মিলান। এবারের মৌসুমে ইতোমধ্যে দুইবার চেলসির কাছে পরাজিত ইউরোপে এগিয়ে যাবারা সম্ভাবনা মিলানের খুবই ক্ষীণ।

কালকের ডার্বিতে তারা একটি শটও ইন্টারের পোস্টে করতে পারেনি। পুরো ম্যাচেই ইন্টারের আধিপত্য ছিল। গোল হজম না করার লক্ষ্যে দলের ফর্মেশন পরিবর্তন করে রাফায়েল লিওয়াকে মূল দলের বাইরে রেখেছিলেন পিওলি। এ সম্পর্কে পিওলি বলেছেন, ‘সম্প্রতি আমরা রক্ষনভাগে বেশ শক্তিশালী পারফরমেন্স দেখিয়েছি। কিন্তু আমরা কখনই রক্ষনাত্মক ম্যাচ খেলতে চাইনি। আজকের ম্যাচে পরিকল্পনায় ভুল ছিল। আমরা যদি সত্যিকারের ফুটবল খেলার চেষ্টা করতাম তবে ম্যাচের চিত্র হয়তো ভিন্ন হতো।’

এবারের মৌসুমে সব ধরনের প্রতিযোগিতায় মার্টিনেজ তার গোলসংখ্যা সাত থেকে সহজেই বাড়িয়ে নিতে পারতো। কিন্তু তার দুটি শট রুখে দিয়ে মিলানকে বড় পরাজয়ের হাত থেকে রক্ষা করেছেন গোলরক্ষক সিপরিয়ান টাটারুসানু। এছাড়া ম্যাচের শেষ ভাগে তার একটি গোল অফসাইডের কারনে বাতিল হয়ে যায়।

দিনের আরেক ম্যাচে নাইজেরিয়ান ফরোয়ার্ড ভিক্টর ওশিমেনের জোড়া গোলে নাপোলি স্পেজিয়াকে বিধ্বস্ত করেছে। ম্যাচের প্রথম গোলটি করেছে কাভিচা কাভারাটখেইলা।

বিরতির পর স্পট কিক থেকে নাপোলিকে এগিয়ে দেন দুর্দান্ত ফর্মে থাকা উইঙ্গার কাভারাটখেইলা। এরপর ওশিমেন পরপর দুই গোল করেছেন। এর মাধ্যমে লিগে তার গোলসংখ্যা বেড়ে দাঁড়ালো ১৬। ৬৮ মিনিটে রক্ষনভাগের ভুলে ওশিমেন ব্যবধান দ্বিগুন করেন। পাঁচ মিনিট পর কাভারাটখেইলার সহায়তায় দলের পক্ষে তৃতীয় গোল করেন ওশিমেন।

ম্যাচ শেষে স্কাই ইতালিয়াকে ওশিমেহ বলেছেন, ‘সব জয়ই গুরুত্বপূর্ণ। আমাদের এই ধারাবাহিতা ধরে রেখে প্রতিটি ম্যাচেই জয় নিশ্চিত করার চেষ্টা করতে হবে। অবশ্যই বিষয়টা ততটা সহজ নয়। সিরি-এ অত্যন্ত প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ একটি লিগ। আমাদের অবশ্যই শীর্ষ চারে থাকার চেষ্টা চালিয়ে যেতে হবে। এই ম্যাচ থেকে ফিরে গিয়ে পরবর্তীয় ম্যাচের জন্য প্রস্তুতি নিতে হবে, যা খুবই গুরুত্বপূর্ণ।’ রেলিগেশন জোনে থাকা ভেরোনার থেকে পাঁচ পয়েন্ট উপরে উঠে স্পেজিয়া টেবিলের ১৭তম স্থানে রয়েছে। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান