লা লিগা: আবারো পরাজয়ের স্বাদ পেল বার্সা, কোনমতে জয় পেয়েছে রিয়াল

নবাগত কাডিজের কাছে এবার পরাজয়ের তিক্ত স্বাদ পেল বার্সেলোনা। এ নিয়ে লিওনেল মেসির দল মৌসুমের চতুর্থ পরাজয়ের স্বাদ পেল। এদিকে সেভিয়ার বিপক্ষে ১-০ গোলের কষ্টার্জিত জয় দিয়ে জিনেদিন জিদানের উপর থেকে কিছুটা হলেও চাপ কমাতে পেরেছে রিয়াল মাদ্রিদ। অক্টোবরের পর এটাই লিগে গ্যালাকটিকোদের প্রথম জয়।
এই পরাজয়ে শীর্ষে থাকা এ্যাথলেটিকো মাদ্রিদের থেকে ১২ পয়েন্ট পিছিয়ে টেবিলের সপ্তম স্থানেই থাকলো বার্সেলোনা। বার্সা কোচ রোনাল্ড কোম্যান গত সপ্তাহে চ্যাম্পিয়ন্স লিগে ফেরেনভারোসের বিপক্ষে জয়ের ম্যাচটি থেকে তিনটি পরিবর্তন করে কাল মূল একাদশ সাজিয়েছিলেন। নেটোর পরিবর্তে কাল গোলবার সামলানোর দায়িত্বে ফিরে আসা মার্ক-আন্দ্রে টার স্টেগান এস্তাদিও রামোন ডি কারানজায় দুটি গোলের জন্যই দায়ী ছিলেন। ৮ মিনিটে টার স্টেগানের ভুলে আলভারো জিমিনেজ কাডিজকে এগিয়ে দেন। বার্সা রক্ষনভাগ কর্ণার ক্লিয়ার করতে ব্যর্থ হলে জিমিনেজ টার স্টেগানকে পরাস্ত করতে ভুল করেননি। ৫৭ মিনিটে জোডির্ আলবার লো ক্রসে ডিফেন্ডার পেড্রো আলকালার পায়ে ডিফ্লেকটেড হয়ে আত্মঘাতি গোলে সমতা ফেরায় বার্সা। কিন্তু আট মিনিট পর আবারো ভুল করে বসেন টার স্টেগান। ম্যানচেস্টার সিটি স্ট্রাইকার নেগরেদোকে আটকাতে পারেননি টার স্টেগান। এবারের মৌসুমে এটি নেগরেদোর তৃতীয় গোল।
এদিকে র‌্যামন সানচেজ-পিজুয়ানে নিজের ভবিষ্যত নিয়ে চাপের মধ্যে থাকা জিদানের জন্য জয়টা অত্যন্ত জরুরী ছিল। ৫৫ মিনিটে ভিনসিয়াস জুনিয়রের শট সেভিয়ার গোলরক্ষক বোনোর আত্মঘাতি গোলে পরিনত হলে এগিয়ে যায় মাদ্রিদ। শেষ পর্যন্ত ঐ এক গোলেই তিন পয়েন্ট নিয়ে মাঠ ছেড়েছে সফরকারীরা। একইসাথে এই জয়ে ১১ ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয় স্থানে উঠে এসেছে রিয়াল।
এর আগে তিন ম্যাচে দুই পরাজয়ে জিদানের ভবিষ্যত নিয়ে শঙ্কা দেখা দেয়। এই দুই পরাজয়ের মধ্যে একটি ছিল চ্যাম্পিয়ন্স লিগের শাখতার দোনেস্কর বিপক্ষে ২-০ গোলের হারের ম্যাচটি। ইউক্রেনিয়ান দলটির কাছে এই পরাজয়ে গ্রুপ পর্ব থেকে রিয়ালের বিদায়ের শঙ্কা দেখা দিয়েছে। ইতোমধ্যেই স্প্যানিশ গণমাধ্যম জিদানের বিদায় দেখে ফেলেছে। তার পরিবর্তে এই পদে সাবেক টটেনহ্যাম বস মরিসিও পোচেত্তিনো ও মাদ্রিদের সাবেক ফরোয়ার্ড রাউলকে তারা এগিয়ে রেখেছে। জিদান বলেছেন কঠিন এই সময়ে জয়টাই বড় কথা। সেটা বড় কিংবা কম ব্যবধান যাই হোক না কেন। তিনি বলেন, ‘এই তিন পয়েন্ট আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কঠিন একটি প্রতিপক্ষের বিপক্ষে এই জয়টা আমাদের প্রাপ্য ছিল। এই ধরনের প্রতিপক্ষ ম্যাচে যেকোন সময় সমস্যায় ফেলতে পারে। আজকের এই জয়ে আমরা খুশী, এর থেকে বেশী কিছু নয়।’
লা লিগায় টানা ২৬ ম্যাচে অপরাজিত থাকা এ্যাথলেটিকো মাদ্রিদ কাল রিয়াল ভায়াদোলিদকে ২-০ গোলে পরাজিত করে টেবিলের শীর্ষে উঠে এসেছে। ফরাসি তারকা থমাস লেমার ও স্প্যানিশ মিডফিল্ডার মার্কোর লোরেন্টে দিয়েগো সিমিওনের দলের হয়ে জয়সূচক গোলদুটো করেছেন।