শিক্ষাপ্রতিষ্ঠানে চলমান ছুটি ৩১ অক্টোবর পর্যন্ত বাড়ল

মহামারি করোনাভাইরাসের কারণে দীর্ঘ ছয় মাসের বেশি সময় ধরে বন্ধ থাকা শিক্ষাপ্রতিষ্ঠানে চলমান ছুটি ৩১ অক্টোবর পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার।

বৃহস্পতিবার বিষয়টি নিশ্চিত করেছেন শিক্ষামন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের।

তিনি বলেন, ‘করোনার কারণে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি আগামী ৩১ অক্টোবর পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।’

এর আগে বুধবার করোনাকালীন শিক্ষার বিভিন্ন বিষয় নিয়ে অনলাইনে সাংবাদিকদের সাথে মতবিনিময় কালে শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি আরও বাড়বে।

ছুটি বাড়বে কিনা সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘বর্তমান পরিস্থিতির প্রেক্ষাপটে ছুটি বাড়ছে, ছুটি বাড়াতে তো হবেই। শিগগিরই তারিখটা জানিয়ে দেব।’

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে নীতিমালা তৈরি প্রসঙ্গে তিনি বলেন, ‘আমাদের ঠিক করাই আছে যখন শিক্ষাপ্রতিষ্ঠান খুলব, তখন কিভাবে খুলব স্বাস্থ্য মন্ত্রণালয়ের দিক নির্দেশনা রয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর কেউ শিক্ষাপ্রতিষ্ঠান এসে আক্রান্ত না হয়ে বাইরে হলেও কিন্তু বলা হবে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কারণেই হচ্ছে।’

‘তাই শিক্ষার্থীদের সুরক্ষা নিশ্চিত করে তাদের শিক্ষার বিষয়টি নিশ্চিত করার ক্ষেত্রেই আমরা নজর দিচ্ছি। সকল অভিভাবক, শিক্ষার্থী এটি নিয়ে ভাবছে,’ বলেন তিনি।

প্রসঙ্গত, গত ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাস আক্রান্ত ব্যক্তি শনাক্ত হবার পর ১৭ মার্চ স্কুল, কলেজসহ সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান ও কোচিং সেন্টার বন্ধ রয়েছে।