সবসময় বাংলাদেশ পরিবেশবান্ধব উন্নয়নকে অগ্রাধিকার দেয়

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বাংলাদেশ সবসময় পরিবেশবান্ধব উন্নয়নকে অগ্রাধিকার দেয়। নাবায়নযোগ্য জ্বালানির প্রসারে প্রণোদনা দেয়া হচ্ছে উল্লেখ করে তিনি বলেন,‘পাওয়ার সিস্টেম মাস্টার প্ল্যান অনুসারে ২০৪১ সালের মধ্যে উৎপাদিত বিদ্যুতের ১৭ ভাগই নবায়নযোগ্য জ্বালানি হতে আসবে। নেট মিটারিং গাইডলাইন সোলার রুফটপ ব্যবহার করতে গ্রাহকদের উৎসাহিত করবে এবং অফ গ্রিড এলাকা আলোকিত করতে সোলার হোম সিস্টেমও গুরুত্বপূর্ণ অবদান রাখছে।’

নসরুল হামিদ আজ মঙ্গলবার অনলাইনে যুক্তরাজ্যের প্যাসিফিক ও পরিবেশ মন্ত্রী লর্ড জ্যাক গোল্ডস্মিথের সাথে দ্বিপাক্ষিক আলোচনা সভায় এসব কথা বলেন। এসময় তারা পারষ্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়েও আলোকপাত করেন।

আলোচনায়, নবায়নযোগ্য জ্বালানি, জ্বালানি ব্যবহারের প্রযুক্তি ও কৌশল, জ্বালানি প্রযুক্তি, পদ্ধতি, সেবা ও নীতি নিয়ে গবেষণা এবং জ্বালানি দক্ষতা ও সংরক্ষণ বিষয়ও উঠে আসে।

নসরুল হামিদ যুক্তরাজ্যের প্যাসিফিক ও পরিবেশ মন্ত্রীকে জানান, জ্বালানি খাতে যুক্তরাজ্যের প্রযুক্তিগত সহযোগিতাকে বাংলাদেশ স্বাগত জানাবে। বাংলাদেশে বিনিয়োগের সম্ভাব্য ক্ষেত্রগুলো নিয়েও প্রতিমন্ত্রী আলোচনা করেন এবং যুক্তরাজ্যের সরকারি ও বেসরকারি কোম্পানিগুলোকে ক্লিন এনার্জি বিস্তারে বিনিয়োগের আহ্বান জানান।

লর্ড জ্যাক গোল্ডস্মিথ বলেন, ক্লিন এনার্জি বিস্তারে একসাথে কাজ করা যেতে পারে। অফসুর উইন্ডসহ নবায়নযোগ্য জ্বালানির সম্ভাবনা খুঁজে বের করতে কর্মকর্তারা আলোচনা অব্যাহত রাখবে উল্লেখ করে ব্রিটিশ মন্ত্রী এখাতে অর্থায়নে আগ্রহ প্রকাশ করে বলেন,ভবিষ্যৎ জ্বালানি ব্যবস্থা নিয়ে বিচক্ষণতার সাথে এগুনো উচিত।

ভার্চুয়াল এ দ্বিপাক্ষিক আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিক্সন ও ডিএফআইডি বাংলাদেশের প্রধান যুডিথ হারবার্টসন সংযুক্ত ছিলেন। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান