সর্বোচ্চ রেমিট্যান্স প্রেরণকারীদের পুরস্কৃত করলো রোমে বাংলাদেশ দূতাবাস

আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে রোমে বাংলাদেশ দূতাবাস সর্বোচ্চ রেমিট্যান্স প্রেরণকারী ৫ জন প্রবাসী বাংলাদেশি ও একটি ব্যবসায়ী প্রতিষ্ঠানকে ‘রেমিট্যান্স পুরস্কার’ প্রদান করেছে।
‘আন্তর্জাতিক অভিবাসী দিবস ২০২০’ উপলক্ষে শুক্রবার দূতাবাসে আয়োজিত এক অনুষ্ঠানে এ পুরস্কার প্রদান করা হয়। ইতালি থেকে বাংলাদেশে জুলাই ২০১৯ থেকে জুন ২০২০ সময়ের মধ্যে সর্বোচ্চ রেমিট্যান্স প্রেরণকারী হিসেবে তাদের এ পুরস্কার প্রদান করা হয়।
আজ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয় ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোঃ শামীম আহসান এ পুরস্কার বিতরণ করেন।
এ উপলক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় দূতাবাসের কাউন্সিলর (শ্রমকল্যাণ) মোঃ এরফানুল হক প্রবাসীদের অধিকার রক্ষা, তাদের কল্যাণ এবং বৈধপথে রেমিট্যান্স প্রেরণে প্রবাসীদের উদ্বুদ্ধকরণে বাংলাদেশ সরকার গৃহীত বিভিন্ন পদক্ষেপসমূহের উপর একটি প্রতিবেদন পেশ করেন।
রেমিট্যান্স পুরস্কার অর্জনকারী ব্যক্তিগণও অনুষ্ঠানে বক্তব্য রাখেন এবং এ স্বীকৃতি প্রদানের জন্য দূতাবাসকে আন্তরিক ধন্যবাদ জানান।
রাষ্ট্রদূত মোঃ শামীম আহসান পুরস্কার প্রাপ্তদের সবাইকে আন্তরিক অভিনন্দন জানান এবং সেই সাথে রেমিট্যান্স প্রেরণের মাধ্যমে দেশের র্অথনীতিতে গুরুত্বর্পূণ অবদান রাখার জন্য প্রবাসী সকল বাংলাদেশীদের ধন্যবাদ জানান।
রাষ্ট্রদূত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন এবং বর্তমান সরকারকে প্রবাসী-বান্ধব সরকার উল্লেখ করে ‘মুজিব বর্ষের’ স্লোগানকে (মুজিবর্বষের আহবান, দক্ষ হয়ে বিদেশ যান) সামনে রেখে সরকার গৃহীত বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন।
রাষ্ট্রদূত করোনা ভাইরাস মহামারীর সময় বিভিন্ন দেশে আটকে পড়া বাংলাদেশীদের দেশে ফেরত আনা এবং চাকুরি হারানো ক্ষতিগ্রস্ত প্রবাসীদেরকে বাংলাদেশ সরকারের আর্থিক সাহায্য প্রদানের বিষয়টিও উল্লেখ করেন।
প্রবাসীদের উদ্দেশ্যে রাষ্ট্রদূত আরো বলেন, পাসপোর্ট সংক্রান্ত সমস্যা সমাধান এবং অন্যান্য সেবার মান বৃদ্ধি করার জন্য দূতাবাস আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে।
২০২০ সালের ‘রেমিট্যান্স পুরস্কার’ প্রাপ্তরা হলেন:-ব্যক্তি ক্যাটাগরি (পুরুষ) কার্তিক চন্দ্র ঘোষ, সৈয়দ আবদুল্লাহ আল মাহমুদ, মোঃ সফিউল্লাহ, কামরুল হাসান এবং ব্যক্তি ক্যাটাগরি (মহিলা) মেহেনাস তাব্বাসুম ও প্রতিষ্ঠান ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন বাংলা এসআরএল। বৈধপথে রেমিট্যান্স প্রেরণকারীদের উৎসাহ প্রদানের লক্ষ্যে ২০১৯ সালে বাংলাদেশ দূতাবাস রোম ‘রেমিট্যান্স পুরস্কার’চালু করে।
রোমে বাংলাদেশ দূতাবাস জানায় অনিবার্য কারণে গত ১৮ ডিসেম্বর অনুষ্ঠানটি আয়োজন করা সম্ভব হয়নি।