সিরি এ-ইতালি: তালিকার শীর্ষে ফিরল এসি মিলান, শেষ হয়ে গেল নাপোলির শিরোপা স্বপ্ন

শেষ মিনিটে সান্দো টোলানির গোলে ল্যাৎসিওর বিপক্ষে ২-১ ব্যবধানে জয়লাভ করলো পিছিয়ে পড়া এসি মিলান। রোববারের এই জয়ে ইন্টার মিলানকে হটিয়ে ফের সিরি এ লিগের পয়েন্ট তালিকার শীর্ষস্থান দখল করেছে এসি মিলান। এদিকে এম্পোলির কাছে হেরে শেষ হয়ে গেছে নাপোলির শিরোপা স্বপ্ন।

রোমের স্তাদিও অলিম্পিকোয় অনুষ্ঠিত ম্যাচের শুরুতে গোল করে ল্যাৎসিওকে এগিয়ে দেন সিরো ইমোবিল। বিরতি থেকে ফেরার পরপরই গোলটি পরিশোধ করে দেন অলিভার গিরুদ। ম্যাচের শেষ মিনিটে গোল করে মিলানকে জয়ের বন্দরে পৌঁছে দেন টোলানি।

এই জয়ে ইন্টার মিলানের সঙ্গে ২ পয়েন্টের ব্যবধান রচনা করে ফের পয়েন্ট তালিকার শীর্ষে ফিরেছে এসি মিলান। গত শনিবার রোমার বিপক্ষে ৩-১ গোলে জয়লাভ করা ইন্টার মিলান আগামী বুধবার বোলনিয়ার মোকাবেলা করবে। সপ্তাহের মধ্যভাগে ইতালিয়া কাপের সেমি-ফাইনালে এসি মিলানকে পরাজিত করে টুর্নামেন্ট থেকেই ছিঠকে দিয়েছিল ইন্টার মিলান।

ম্যাচের চতুর্থ মিনিটে সার্গেজ মিলিঙ্কোভিচ-সাভিচের ক্রসের বল জালে জড়িয়ে শীর্ষ এই লিগে শীর্ষস্থানীয় সক্রিয় গোলদাতাদের কাতারে স্থান করে নেন ইমোবিল। ইতালির এই আন্তর্জাতিক তারকার সংগ্রহশালায় এখন যোগ হয়েছে ১৮১ টি সিরি এ লিগের গোল। আর মাত্র একটি গোল করতে পারলে সাম্পদোরিয়ার বিশিষ্ট স্ট্রাইকার ফ্যাবিও কোয়াগ্লিয়ারোলাকে টপকে যেতে পারবেন তিনি। আর এই মৌসুমে নিজের লিগ গোলের সংখ্যা ২৬টিতে নিয়ে গেছেন ইমোবিল।

তবে বিরতির পরপরই রাফায়েল লিয়াওয়ের চমৎকার যোগান থেকে গোলটি পরিশোধ করে দেন গিরুদ। ম্যাচের ইনজুরি টাইমে (৯০+২ মি) জøাটান ইব্রাহিমোভিচের ক্রসের বল দিয়ে এসি মিলানের জয় নিশ্চিত করেন টোলানি।

খেলা শেষে মিলানের কোচ স্টেফানো পিউলি বলেন,‘আমার খেলোয়াড়রা হচ্ছে সিংহ। আমার খেলোয়াড়দের নিয়ে আমি খুবই গর্বিত। আমি যদি তাদের মতো অবস্থায় থাকতাম তাহলে রাগ হতো। কারণ মানুষ তাদের উপযুক্ত মুল্যায়ন করেনা।

এদিকে হুমকিতে পড়ে গেছে নাপোলির স্কুদেত্তো জয়ের স্বপ্ন। গতকাল দুই গোলে এগিয়ে যাবার পরও শেষভাগে এম্পোলির কাছে তিন গোল হজম করতে হয়েছে। ফলে ৩-২ গোলে পরাজিত হয় নাপোলি।

ম্যাচের শেষ বাঁশি বাজার ১০ মিনিট আগেও ২-০ গোলে এগিয়ে ছিল নাপোলি। কিন্তু এরপর মাত্র আট মিনিটের ঝড়ে সবকিছু ওলটপালট হয়ে যায়। স্কটিশ মিডফিল্ডার লিয়াম হেন্ডারসন ঝলকানিতে শেষ পর্যন্ত স্বাগতিকদের কাছে পরাজয় মেনে নিতে বাধ্য হয় নাপোলি।

ম্যাচের ৪৪ মিনিটে মার্টেন্স ও ৫৩ মিনিটে ইনসিগনে গোল করলে ২-০ গোলে এগিয়ে যায় নাপোলি। তবে ৮০ মিনিটের সময় স্বাগতিকদের হয়ে একটি গোল পরিশোধ করেন হেন্ডারসন। তিন মিনিট পর আন্দ্রেয়া পিনামন্টি গোল করে সমতায় ফিরিয়ে আনেন স্বাগতিকদের। ৫ মিনিট পর তিনি ফের গোল করলে জয়ের বন্দরে পৌঁছে যায় এম্পোলি।

রোববার অনুষ্ঠিত সিরি এ লিগের অন্য ম্যাচে সালেরনিতানা ২-১ গোলে ফিওেেরন্টিনা এবং জেনোয়া ১-০ গোলে কাগলিয়ারির বিপক্ষে জয়লাভ করেছে। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান