সূচকের উত্থানে লেনদেন শেষ

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। একই সাথে বেড়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেন।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৫৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৫৩৫ পয়েন্টে। এর মাধ্যমে  ডিএসইএক্স প্রথমবারের মতো রেকর্ড ৬ হাজার ৫০০ পয়েন্ট ছাড়িয়েছে। বর্তমান কমিশনের নেতৃত্বে এটিই সর্বোচ্চ।

এই কমিশনের দায়িত্ব নেওয়ার আগে সূচকটি ২০১৭ সালের ২৬ নভেম্বর সর্বোচ্চ স্থানে অবস্থান করছিল। ওই দিন সূচকটি ৬ হাজার ৩৩৬ পয়েন্টে অবস্থান ছিল।

আর ডিএসই শরিয়াহ সূচক ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৪২৪ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ২২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৩৬৬ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৭৪ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭৮ টির, দর কমেছে ১৭০ টির এবং দর অপরিবর্তিত রয়েছে ২৭ টির।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২ হাজার ৩১৪ কোটি ৪৯ লাখ টাকার। যা আগের দিন থেকে ১২৬ কোটি ৬৬ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ২ হাজার ১৮৭ কোটি ৮৩ লাখ টাকার।

অপরদিকে,চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৫৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ১৪ পয়েন্টে। সিএসইতে ৩২৬টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে।

এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৬৫টির দর বেড়েছে, কমেছে ১৪১টির আর ২০টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৮০ কোটি ১১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।