সূচক বাড়লেও কমেছে লেনদন

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে । ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১৬ মাসের মধ্যে সর্বোচ্চ স্থানে উঠে এসেছে। সূচক বাড়লেও টাকার পরিমাণে লেনদেন এবং বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, দিনভর ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫১৪৭ পয়েন্টে। এর মাধ্যমে ডিএসইর এই সূচকটি ১ বছর ৩ মাস ১৬ দিন বা ১৬ মাস বা ২৮১ কার্যদিবসের মধ্যে সর্বোচ্চ স্থানে উঠে এসেছে। এর আগে ২০১৯ সালের ২৭ আগস্ট আজকের চেয়ে বেশি অবস্থানে ছিল সূচক। ওইদিন ডিএসইর এই সূচকটি ৫ হাজার ১৭৮ পয়েন্টে অবস্থান করছিল।

আর ডিএসই শরিয়াহ সূচক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৯২ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ১৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮১৩ পয়েন্টে।

এ সময় লেনদেন হওয়া ৩৫৮ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২২ টির, দর কমেছে ১৬৬ টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৭০টির।

ডিএসইতে ৯৭৯ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ২৪ কোটি ৫ লাখ টাকা কম। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ১ হাজার ৩ কোটি ৩৮ লাখ টাকার।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৯৯.৭৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৭৮৬.৩৩ পয়েন্টে।

দিনভর সিএসইতে হাত বদল হওয়া ২৬৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৯৬