সৌদি জননিরাপত্তা প্রধানের সাথে বাংলাদেশের রাষ্ট্রদূতের বৈঠক

সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের প্রধান জেনারেল খালিদ বিন কাতার আল-হারবির সাথে বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী আজ বৈঠক করেছেন। রিয়াদে জননিরাপত্তা বিভাগে এ বৈঠক অনুষ্ঠিত হয়।
এতে দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয় বলে ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।
বৈঠকে জেনারেল খালিদ সৌদি আরবের অর্থনীতিতে প্রায় ২৩ লাখ বাংলাদেশীর গুরুত্বপূর্ণ অবদানের কথা উল্লেখ করে তাঁদের ভূয়সী প্রশংসা করেন। তিনি পরিসংখ্যান উল্লেখ করে সৌদি আরবে বসবাসরত বিভিন্ন দেশের কমিউনিটির তুলনায় বাংলাদেশীদের অপরাধের পরিমান অনেক কম বলে উল্লেখ করেন।
জেনারেল খালিদ জানান, সৌদি পুলিশ যেকোন অভিবাসী কর্মীর অধিকার আদায়ের বিষয়ে অত্যন্ত সচেতন এবং সর্বদা যেকোন শ্রমিকের অধিকার লঙ্ঘনের বিষয়ে দ্রুত পদক্ষেপ গ্রহণ করে থাকে।
রাষ্ট্রদূত জাবেদ পাটোয়ারী অবৈধ অভিবাসী শ্রমিকদের দেশে ফেরত পাঠানোর পূর্বে তাঁদের ব্যাক্তিগত মালামাল সাথে নেয়ার সুযোগ প্রদানের জন্য সৌদি কর্মকর্তাকে অনুরোধ জানান। রাষ্ট্রদূত সৌদি আরবের বিভিন্ন স্থানে অবস্থিত বাংলাদেশি শ্রমিকদের ক্যাম্পে সৌদি আইন কানুন মেনে চলার জন্য সৌদি পুলিশের নিয়মিত অনুপ্রেরণামূলক প্রচারণার অনুরোধ জানান।
বৈঠকে রাষ্ট্রদূত জাবেদ পাটোয়ারী মাদক, মানব পাচার, আন্তর্জাতিক সন্ত্রাসবাদ, মানি লন্ডারিং বিষয়ে বাংলাদেশ পুলিশের সাথে যৌথ প্রশিক্ষণ ও অভিজ্ঞতা বিনিময়ের বিষয়ে অনুরোধ করেন। এছাড়া বৈঠকে জরুরী নিরাপত্তা বিষয়ে দ্রুত পদক্ষেপ গ্রহণের জন্য সমন্বয় করার লক্ষ্যে সৌদি পুলিশ সদর দপ্তর ও বাংলাদেশ দূতাবাসে ফোকাল পয়েন্ট মনোনীত করা হয়।
রিয়াদ পুলিশ প্রধান, ডিপ্লোম্যাটিক সিকিউরিটি কম্যান্ডার, জননিরাপত্তা বিভাগের আন্তর্জাতিক সহযোগিতা প্রধানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা এবং বালাদেশ দূতাবাসের মিশন উপ-প্রধান এস এম আনিসুল হক ও কাউন্সেলর মোহাম্মদ হুমায়ুন কবির এ সময় উপস্থিত ছিলেন।