স্ক্র্যাপ লোহার ট্যাক্স-ভ্যাট প্রত্যাহার দরকার

আমাদের দেশ উন্নয়নশীল দেশের দ্বার প্রান্তে। আমাদের পিছনে তাকানোর সময় নেই। দেশ উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে। যেভাবে উন্নয়নমূলক কাজ হচ্ছে, এভাবে উন্নয়ন হতে থাকলে ইনশাল্লাহ আমাদের দেশের নাম মানুষ বিশ্বের উন্নয়নশীল দেশের সাথে স্মরণ করবে। একক শ্বাসন প্রক্রিয়া যদি থাকে তাহলে এটা সম্ভব। তা নাহলে দেশের উন্নয়ন হবে না।

দেশের অর্থনৈতিক অবস্থা: রাষ্ট্রীয়ভাবে যারা ক্ষমতায় আছে তারাই যোগ্য বলে আমি মনে করি। দেশ স্বাধীনের ৫০ বছর পার হয়ে গেছে। এর মধ্যে ৪০ বছরই দেশে তেমন কোনো উন্নয়ন হয়নি। ২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পরেই ধারাবাহিকভাবে উন্নয়নের কাজ হয়েছে। যদিও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি হওয়ার পরও আগের অভাব অনটনের মত অবস্থা এখন আর নেই। বিদেশে যারা যাওয়া-আসা করেন তারা বুঝবেন। বিদেশের তুলনায় আমাদের দেশে জিনিসপত্রের দাম অনেক কম। সৌদি আরবে করোনার আগে পণ্যের দাম যেটা ছিল, সেসব পণ্যের দাম এখন ডাবল হয়ে গেছে। ডলারের দাম বাড়লে আন্তর্জাতিকভাবে সব কিছুরই দাম বেড়ে যায়। আপনি বিদেশ থেকে যদি কিছু ইমপোর্ট করে আনেন, সেটার মূল্য ডলারের উপর নির্ভর করে। এখানে সরকারের কিছু করার থাকে না। কিছু অসাধু ব্যবসায়ী নিত্যপ্রয়োজনীয় জিনিস মজুদ করে, তাদেরকে যদি সরকার দমন করতে পারে তাহলে দ্রব্যমূল্য সহনীয় থাকবে।

রডের দাম বাড়ার কারণ: আমি রডের ব্যবসা করি। সবাই বলে রডের দাম বেড়ে যাচ্ছে। আমাদের পার্শ্ববর্তী দেশ ভারত, পাকিস্তান ও চায়নার তুলনায় আমাদের দেশে রডের দাম অনেক কম। আগে আমরা স্ক্র্যাপ ইমপোর্ট করতাম ৪০০ ডলারের নিচে। এখন ৬০০ ডলার ইমপোর্ট করতে হয়। আগে ডলার রেট ছিল ৮০ টাকা। এখন ১০০ টাকার কাছাকাছি। বিদ্যুতের বিল বাড়ছে, গ্যাসের বিল বেড়ে যাচ্ছে। আমার মনে হচ্ছে, রডের দাম প্রতি টন ১ লাখ টাকা হতে আর বেশী দেরী নেই। আমাদের দেশে রডের কাঁচামাল আয়রন রড, সিলিকন মেকানিজ তৈরি হয় না। এরপরও রড সিমেন্ট আমাদের দেশে তৈরি করি। এখন আমাদের দেশে বড় মেগা প্রজেক্টের রড, সিমেন্ট আমাদের দেশেই তৈরি হয়। বিদেশ থেকে আমদানি এর প্রয়োজন হয় না।

যুদ্ধের প্রভাব: রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কথা বলতে গেলে, যুদ্ধ কখনোই কোন দেশের জন্য ভালো ফল বয়ে আনে না। ইউক্রেন বিশ্বের গম, যব উৎপাদনকারী দেশের মধ্যে অন্যতম। যুদ্ধের ফলে সারা বিশ্বে এসব পণ্যের দাম বেড়ে গেছে।

বাজেট প্রত্যাশা: আমাদের দেশে ব্যবসায়ীদের আমলারা সাপোর্ট করে না। একটি উদাহরণ দিচ্ছি। এখন যে রড দিয়ে সারাদেশ চলছে, এর কাঁচামাল কি আপনারা জানেন? এই রডের কাঁচামাল হলো বাতিল লোহা, যেটাকে আমরা বলি স্ক্র্যাপ। এইসব বাতিল লোহা বিভিন্নভাবে প্রক্রিয়াজাত করে আমরা রড তৈরি করছি। এখানে আমাদের রিবেট দেওয়া উচিৎ। সেটা না করে এই কাঁচামালের উপরে ট্যাক্স বসানো হয়েছে। আশা করব সরকার এবারের বাজেটে এখানে নজর দিবে, যাতে আমরা সুষ্ঠুভাবে ব্যবসা পরিচালনা করতে পারি।

সিরাজুল ইসলাম সিরাজ
ব্যবস্থাপনা পরিচালক
কদমতলী স্টিল মিলস লিমিটেড