২৪ ঘন্টায় ৫৪ জন মৃত্যুবরণ করেছেন আর ১,৭৯২ জন সুস্থ হয়েছেন

দেশে করোনাভাইরাস শনাক্তের ১৪১তম দিনে ২৪ ঘন্টায় এই ভাইরাসে আক্রান্ত হয়ে ৫৪ জন মৃত্যুবরণ করেছেন। আর সুস্থ হয়েছেন ১ হাজার ৭৯২ জন। গতকালের চেয়ে আজ ১৬ জন বেশি মৃত্যুবরণ করেছেন। গতকাল ৩৮ জন মৃত্যুবরণ করেছিলেন। এখন পর্যন্ত দেশে এ ভাইরাসে মৃত্যুবরণ করেছেন ২ হাজার ৯২৮ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৩১ শতাংশ। আগের দিন এই হার ছিল ১ দশমিক ৩০ শতাংশ। আগের দিনের চেয়ে আজ মৃত্যুর হার শূন্য দশমিক শূন্য ১ শতাংশ বেশি।

আজ দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত অনলাইন হেলথ বুলেটিনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এসব তথ্য জানান।

অধ্যাপক নাসিমা সুলতানা জানান, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ১ হাজার ৭৯২ জন। গতকালের চেয়ে আজ ৬৭৮ জন বেশি সুস্থ হয়েছেন। গতকাল সুস্থ হয়েছিলেন ১ হাজার ১১৪ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১ লাখ ২৩ হাজার ৮৮২ জন।

তিনি জানান, আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৪ দশমিক ৪৪ শতাংশ। আগের দিন এই হার ছিল ৫৫ দশমিক ২০ শতাংশ। আগের দিনের চেয়ে আজ সুস্থতার হার শূন্য দশমিক ৭৬ শতাংশ কম। অতিরিক্ত মহাপরিচালক জানান, গত ২৪ ঘন্টায় ১০ হাজার ৭৮ জনের নমুনা পরীক্ষায় ২ হাজার ২৭৫ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। গতকালের চেয়ে আজ ২৪৫ জন কম শনাক্ত হয়েছেন। গতকাল ১০ হাজার ৪৪৬ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছিলেন ২ হাজার ৫২০ জন।

তিনি জানান, দেশে এ পর্যন্ত মোট ১১ লাখ ১১ হাজার ৫৫৮ জনের নমুনা পরীক্ষায় ২ লাখ ২৩ হাজার ৪৫৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ২০ দশমিক ১০ শতাংশ। গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ২২ দশমিক ৫৭ শতাংশ। আগের দিন এ হার ছিল ২৪ দশমিক ১২ শতাংশ। আগের দিনের চেয়ে আজ শনাক্তের হার ১ দশমিক ৫৫ শতাংশ কম।

ডা. নাসিমা সুলতানা জানান,‘করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১০ হাজার ৪৪১ জনের। আগের দিন সংগ্রহ করা হয়েছিল ৯ হাজার ৬১৫ জনের। গতকালের চেয়ে আজ ৮২৬টি নমুনা বেশি সংগ্রহ করা হয়েছে। গত ২৪ ঘন্টায় দ্বীপ জেলা ভোলায় নতুন আরেকটি পরীক্ষাগারসহ দেশের ৮১টি পরীক্ষাগারে নমুনা পরীক্ষা হয়েছে ১০ হাজার ৭৮ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১০ হাজার ৪৪৬ জনের। গত ২৪ ঘন্টায় আগের দিনের চেয়ে ৩৬৮টি কম নমুনা পরীক্ষা হয়েছে। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান