অধরাই থাকল শচীনের রেকর্ড

সর্বশেষ বিশ্বকাপেও দলীয় ও ব্যাটসম্যানদের ব্যক্তিগত সংগ্রহে বিশাল ইংনিস দেখেছে ক্রিকেট বিশ্ব। দলীয় সংগ্রহে সর্বোচ্চ ৪১৭ রান ও ব্যক্তিগত সর্বোচ্চ রানের রেকর্ড হয়েছে এই বিশ্বকাপে। মার্টিন গাপটিল করেছেন রেকর্ড ২৩৭ রান। এছাড়া প্রথমবারের মতো ডাবল সেঞ্চুরিও এসেছে এই বিশ্বকাপে। পাশাপাশি হয়েছে সাঙ্গাকারার পরপর ৪ ম্যাচে চার সেঞ্চুরির রেকর্ড।

এত কিছুর পরও এক বিশ্বকাপে শচীনের করা সর্বোচ্চ রানের রেকর্ড এখনও অধরাই থাকলো ব্যাটিং লিজেন্ডসদের কাছে। ২০০৩ সালে লিটল মাস্টারের করা ৬৭২ রান থেকে অনেক দূরে এবারের রেকর্ড সৃষ্টিকারীরা।
১৯৯৬ সালের বিশ্বকাপে ৫২৩ রান করে বিশ্বকাপে সর্বোচ্চ রানের রেকর্ড গড়েন শচীন টেন্ডুলকার। ২০০৩ সালে নিজের রেকর্ডকে ভেঙ্গে ১১ ম্যাচ খেলে করেন ৬৭২ রান। ২৪১টি চার ও ২৭টি ছয়ে রেকর্ড করে টুর্নামেন্ট সেরা হন তিনি।
এবারের বিশ্বকাপের শুরু দেখে সবাই ভেবেছিলেন শচীনের সে রেকর্ড আর হয়তো থাকবে না। বিশ্বকাপের প্রথম পর্বে ৬ ম্যাচ থেকে ৪ সেঞ্চুরির মাধ্যমে ৫ শতাধিক রান করার পর ধরা যাচ্ছিল শ্রীলঙ্কান লিজেন্ড কুমার সাঙ্গাকারা নতুন রেকর্ড করবেন। তবে তার দল কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিলে ৫৪১ রানে থেমে যায় রেকর্ডের সম্ভাবনা।
বিশ্বকাপের ফাইনাল ম্যাচ পর্যন্ত শচীনের রেকর্ডের কাছাকাছি যেতে পারেননি বিশ্বকাপে ২৩৭ রানের সর্বোচ্চ ইনিংস খেলা মার্টিন গাপটিল। ফাইনাল পর্যন্ত ৯ ম্যাচে ৫৪৭ রান করেন তিনি। যদিও এবারের বিশ্বকাপে এটি তার ব্যক্তিগত সর্বোচ্চ রান।
সুত্র: অর্থসূচক
আজকের বাজার : সালি / ৩০ অক্টোবর ২০১৭