অনলাইন ভ্যাট যুগে প্রবেশ করলো বাংলাদেশ

অনলাইনে ভ্যাট দেওয়ার সিস্টেম উদ্বোধন করলো জাতীয় রাজস্ব বোর্ড। এর মাধ্যমে সহজে অনলাইনে ভ্যাট প্রদান করা যাবে। বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে জাতীয় রাজস্ব ভবনে ভ্যাট অনলাইন উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। উদ্বোধনকালে তিনি বলেন, আমরা এখন থেকে অনলাইনে ভ্যাট দেবো। এটা একটা ঐতিহাসিক ঘটনা। সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানাই।

অনুষ্ঠানে বিশেষ অতিথি বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, এই অনলাইনে ভ্যাট কার্যক্রম উদ্বোধনের মাধ্যমে শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ গঠনের আরো একধাপ এগিয়ে গেলো। এটা একটা ঐতিহাসিক মুহূর্ত, যার মাধ্যমে ব্যবসায়ীরা সহজেই ভ্যাট প্রদান করতে পারবে।

অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান বলেন, বিজ্ঞান ও আধুনিকতার যুগে এই সিদ্ধান্ত অবশ্যই আমাদের জন্য একটা বিরাট ব্যাপার। আশা করি ব্যবসায়ীরা ভ্যাট প্রদানে আর উৎসাহী হবেন।

অর্থ মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আবদুর রাজ্জাক বলেন, দেশের উন্নয়নে রাজস্ব আদায়ে হার বাড়ানোর কোন বিকল্প নেই। এজন্য ভ্যাট প্রদান প্রক্রিয়া সহজ করা উচিত। ভ্যাট এখন অনলাইন চালু করার মাধ্যমে ব্যবসায়িদের হয়রানি ও বিড়ম্বনা দূর হবে। আমরা অনলাইনে ভ্যাট প্রক্রিয়া চালু করতে পেরেছি এটা বিরাট ব্যাপার। আশা করি জাতি এর সফল পাবে।

ব্যবসায়ীদের সংগঠন এফবিসিসিআই এর প্রথম সহসভাপতি সফিকুল ইসলাম মহিউদ্দিন বলেন, ডিজিটাল বাংলাদেশের যে স্লোগান সরকার দিচ্ছিল আজকের এ ঘটনার মাধ্যমে সেটি অনেক দূর এগিয়ে গেলো। এর আগে মোবাইল ব্যাংকিং শুরু করেছিল সরকার। যা এখন ৫৫ মিলিয়ন মানুষ ব্যবহার করছে। আশা করি ভ্যাট অনলাইনও তেমন সারা ফেলবে।

এমসিসিআই এর সভাপতি নিহান কবির বলেন, ভ্যাট অনলাইনের মাধ্যমে দেশ আরো সামনে এগিয়ে যাবে। সবাই এর সুফল পাবে।

সমাপনি বক্তব্য জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান নজিবুর রহমান বলেন, এর আগে এসআই কোটা, অনলাইন ট্যাক্স পদ্ধতি চালু হয়েছে। এখন উদ্বোধন হলো অনলাইন ভ্যাট। এর মাধ্যমে সরকার ডিজিটাল বাংলাদেশের কার্যক্রম বাস্তবায়নে সফলতা দেখাচ্ছে। আমরা আশা করি ব্যবসায়িদের সব ধরনের সমস্যা সমাধান করে সরকারের রাজস্ব আরোহণ আরো বাড়ানো সম্ভব হবে। এক্ষেত্রে ব্যবসায়ীদের সহযোগিতা কামনা করেন তিনি।