অনিবন্ধিত দল নিয়ে এরশাদের সম্মিলিত জাতীয় জোট

৫৯ রাজনৈতিক দলের সমন্বয়ে সম্মিলিত জাতীয় জোটের (ইউএনএ) ঘোষণা দিলেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। একই সাথে নিজেকে ইউনাইটেড ন্যাশনাল এলাইয়েন্স বা সম্মিলিত জাতীয় জোটেরও চেয়ারম্যান ঘোষণা করেন তিনি। তবে এই জোটে জাতীয় পার্টি ও বাংলাদেশ ইসলামিক ফ্রন্ট ছাড়া অন্যকোনো দলের নিবন্ধনই নেই।

রোববার ৭ মে দুপুরে জাতীয় প্রেসকাব মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা দেন। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে জোটের প্রধান মুখপাত্র হিসেবে জাতীয় পার্টির মহাসচিব এ বি এম রুহুল আমীন হাওলাদারের নাম ঘোষণা করেন এরশাদ।

জোটের গুরুত্ব সম্পর্কে হুসেই মুহম্মদ এরশাদ বলেন, আজ আমরা এখানে যারা আপনাদের সামনে উপস্থিত হয়েছি- রাজনৈতিক নীতি ও আদর্শের দিক থেকে- আমরা সবাই স্বাধীনতার চেতনা, ইসলামি মূল্যবোধ তথা সকল ধর্মের প্রতি সমান দৃষ্টিভঙ্গি নিয়ে বাংলাদেশি জাতীয়তাবাদ আদর্শের অনুসারি এবং ধারক ও বাহক। আমাদের অঙ্গীকার আছে- এই জোটে কোনো স্বাধীনতা বিরোধী শক্তির জায়গা হবে না।

এরশাদ আরও বলেন, বর্তমানে সংসদীয় গণতান্ত্রিক বিশ্বে জোটগত রাজনৈতিক প্রবণতা বিরাজ করছে। আমাদের দেশেও এই ধারা অব্যাহত আছে। আমরাও এই প্রবণতার বাইরে নই। জোটের রাজনীতির মাধ্যমে ভিন্ন ভিন্ন রাজনৈতিক দলের মধ্যে সৌহার্দ স্থাপনের সুযোগ থাকে। যা সংঘাতের রাজনীতির বিপরীতে সম্প্রীতির রাজনীতি প্রবর্তন করতে পারে। তিনি বলেন, এই জোটের তিনটি মৌলিক আদর্শ আছে। এক- ইসলামী মূল্যবোধ তথা সকল ধর্মের প্রতি সমান মর্যাদা, দুই-স্বাধীনতার চেতনা, তিন- বাংলাদেশী জাতীয়তাবাদের ভিত্তিতে রাষ্ট্রীয় ও সামাজিক জীবনবোধ নিশ্চিত করা।

জোটের চেয়ারম্যান বলেন, প্রথম পর্যায়ে দুটি নিবন্ধিত দল আর দুটি জোট নিয়ে সম্মিলিতি জাতীয় জোটের ঘোষণা করছি। আরো দুটি নিবন্ধিত দলের সাথে এ জোটে অন্তভর্’ক্ত হবার কথা চলছে। এই জোটে যোগ দেয়ার বিষয়ে ইতিমধ্যে তারা ইচ্ছা ব্যক্ত করেছে। তারা তাদের দলীয় সভায় বিষয়টি চ’ড়ান্ত করে অচিরেই আমাদের জোটে অন্তর্ভূক্তক হবে বলে আমরা আশাবাদী।

সংবাদ সম্মেলনে আরো বক্তব্য রাখেন জাতীয় পার্টির মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদার, জোটের সমন্বয়কারী সুনীল শুভ রায়, বাংলাদেশ ইসলামী ফ্রন্টের চেয়ারম্যান আল্লামা এমএম মান্নান, জাতীয় ইসলামী মহাজোটের চেয়ারম্যান আলহাজ্ব আবু নাসের ওয়াহেদ ফারুক ও বাংলাদেশ জাতীয় জোটের চেয়ারম্যান সেকান্দার আলী মনি।

এসময় উপস্থিত ছিলেন জাপার কো-চেয়ারম্যান জিএম কাদের, প্রেসিডিয়াম সদস্য সৈয়দ আবু হোসেন বাবলা এমপি, অধ্যাপক দেলোয়ার হোসেন খান, সাইদুর রহমান টেপা, তাজুল ইসলাম চৌধুরী, এসএম ফয়সল চিশতি, সালমা সলাম এমপি, মশিউর রহমান রাঙ্গা, ফখরুল ইমাম এমপি, আবুল কাসেম, এসএম মুসফিকুর রহমানসহ আরো অনেকে।

জাতীয় ইসলামী মহাজোটে আছে ৩৫ টি অনিবন্ধিত রাজনৈতিক দল, বাংলাদেশ জাতীয় জোটে আছে ২২টি অনিবন্ধিত দল, জাতীয় পার্টি এবং ইসলামীক ফ্রন্ট মিলে মোট ৫৯টি দল নিয়ে নতুন এই জোটের আত্মপ্রকাশ ঘটলো।

এই জোটে যুক্তফ্রন্ট নামের একটি ১৫ দলীয় জোটের থাকার কথা থাকলেও শেষ পর্যন্ত দলের নেতা-কর্মীদের আপত্তির মুখে তাদের নাম প্রত্যাহার করে নেওয়া হয়।

আজকের বাজার: আরআর/ ০৭ মে ২০১৭