হাওরে দ্রুত ত্রাণ পাঠানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

আজকের বাজার ডেস্ক: বন্যার পানিতে নিমজ্জিত হাওর অঞ্চলে দূর্গতদের সহায়তায় পর্যাপ্ত ত্রাণ পাঠানোর নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, সরকারের কাছে পর্যাপ্ত ত্রাণ রয়েছে। এই অবস্থায় একজন মানুষও যেন না খেয়ে কষ্ট না পায়। ত্রাণ পাঠানোর পাশাপাশি বিতরণেও স্বচ্ছতা নিশ্চিত করতে হবে।  বৈঠকে এক অনির্ধারিত আলোচনায় প্রধানমন্ত্রী হাওরের ক্ষয়ক্ষতি নিয়ে বিভিন্ন মন্ত্রী ও সচিবদের দেওয়া পরিসংখ্যান নিয়ে ক্ষোভ প্রকাশ করেন।

আজ (সোমবার,২৪এপ্রিল) মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ আইনের অনুমোদন দেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মন্ত্রিসভার বৈঠক শেষে নতুন এ আইন সম্পর্কে সংবাদমাধ্যমকে জানান মন্ত্রিপরিষদ সচিব মো. শফিউল আলম।

বৈঠকে কর্তৃপক্ষের পূর্ব অনুমতি ছাড়া মাছের রেণু বা পোনা আমদানি বন্ধ করতে কারাদণ্ড ও আর্থিক জরিমানার বিধান রেখে মৎস্য সংঘ নিরোধ আইন-২০১৭ এর খসড়া অনুমোদন দেওয়া হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, এটি একটি নতুন আইন। এ আইনে একটি পৃথক কর্তৃপক্ষের কথা বলা হয়েছে। মৎস্য অধিদপ্তরের মহাপরিচালকই এ কর্তৃপক্ষের প্রধানের দায়িত্ব থাকবেন। আর এ কর্তৃপক্ষের পরিচালনা করবে মৎস্য অধিদপ্তর। বিভিন্ন দেশ থেকে মাছের পোনা ও রেণু আমদানির নামে অনেক সময় দেশে বিষাক্ত কিছু পণ্য আমদানি করা হচ্ছে। এছাড়া বিক্রয় নিষিদ্ধ অনেক পণ্যেরও আমদানি হচ্ছে। এসব অনিয়ন নিয়ন্ত্রণ করতে মৎস্য সংঘ নিরোধ আইন করা হয়েছে।

মো. শফিউল আলম আরও জানান, কোনো ব্যক্তি, প্রতিষ্ঠান, সংস্থা বা তাদের কর্মীদের বিরুদ্ধে এ আইন লঙ্ঘনের অভিযোগ প্রমাণিত হলে অভিযুক্ত ব্যক্তিকে দুই বছরের কারাদণ্ড বা ৫ লাখ টাকা জরিমানা কিংবা উভয় দণ্ড দেওয়ার বিধান রাখা হয়েছে।

আজকের বাজার: এলকে/আরআর/২৪এপ্রিল,২০১৭