অনুশীলনে ফিরেছে বার্সেলোনা

করোনা আতঙ্ক কাটিয়ে স্পেনে ফুটবল লিগ শুরু হবার কথা শোনা যাচ্ছে। আর সেই সম্ভাবনাকে সামনে রেখেই প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে শুক্রবার থেকে অনুশীলনে ফিরেছে বর্তমান লা লিগা চ্যাম্পিয়ন বার্সেলোনা। ব্যক্তিগত সেশনে এদিন ইয়োয়ান গ্যাম্পার ট্রেনিং সেন্টারে লিওনেল মেসির নেতৃত্বে যোগ দিয়েছে পুরো দল। প্রত্যেক খেলোয়াড়ই সেখানে নিজস্ব কিটসহ একাই উপস্থিত হয়েছেন।
এর আগে প্রত্যেক খেলোয়াড়েরই করোনা পরীক্ষা করা হয়েছে।
ডেইলি মার্কায় আরতুরো ভিদাল বলেছেন, ‘অবশেষে আমরা স্বাভাবিক জীবনে ফিরে আসলাম। আশা করছি এভাবে চালিয়ে যেতে পারবো। আর দ্রুতই নিজেদের সবচেয়ে পছন্দের জায়গায় ফিরতে পারবো।’
এদিকে গতকাল থেকে অনুশীলনে আরো ফিরেছে সেভিয়া, ভিয়ারিয়াল, ওসাসুনা ও লেগানেস। তবে মধ্য মার্চে খেলা বন্ধ হবার আগ পর্যন্ত বার্সেলোনার থেকে লিগ টেবিলে দুই পয়েন্ট পিছিয়ে থাকা রিয়াল মাদ্রিদ সোমবার থেকে অনুশীলন শুরু করার কথা জানিয়েছে। ক্লাবের এক বাস্কেটবল খেলোয়াড়ের দেহে করোনা সনাক্ত হবার পর থেকে রিয়াল মাদ্রিদের খেলোয়াড়রা স্বেচ্ছায় কোয়ারান্টাইনে চলে গিয়েছিল।
গত সপ্তাহে স্প্যানিশ সরকার পেশাদার খেলোয়াড়দের জন্য কোয়ারান্টাইন শেষের ঘোষনা দেবার পর থেকে ফুটবলাররা অনুশীলনের প্রস্তুতি নিতে শুরু করে। আশা করা হচ্ছে আগামী মাসে লা লিগা মাঠে গড়াবে। তার প্রথম ধাপ হিসেবে ক্লাবগুলোকে ব্যক্তিগত অনুশীলনের অনুমতি দেয়া হয়েছে। তবে ২০১৯-২০ মৌসুম শেষ হচ্ছে দর্শকশুন্য স্টেডিয়ামে, এমন ইঙ্গিতই পাওয়া গেছে।
প্রথম ধাপে অনুশীলনে একসাথে সর্বোচ্চ ছয়জন খেলোয়াড় একসাথে থাকার অনুমতি পাবে। পূর্ণ অনুশীলনে ফেরার আগে ছোট ছোট গ্রুপে কাজ করার কথা বলা হয়েছে। সর্বশেষ চতুর্থ ধাপে জুনের শুরুতে সরকার ফুটবল মাঠে গড়ানোর আশা করছে।
লিগ সভাপতি জেভিয়ার টেবাস বলেছেন, ‘পুরো মৌসুম বাতিল করাটা কোন সেরা উপায় নয়। এতে করে ক্লাবগুলো ও সার্বিকভাবে স্প্যানিশ ফুটবল যে আর্থিক ক্ষতির সম্মুখীন হবে তা কাটিয় ওঠা সহজ নয়।’