অন্তবর্তিকালিন নির্বাচনের সিদ্ধান্ত প্রত্যাখ্যান করেছে পেরুর কংগ্রেস

পেরুর বিপর্যস্ত  প্রেসিডেন্ট দিনা  বোলুয়ার্র্তে শনিবার গভীরতর রাজনৈতিক সংকট থেকে উত্তরণের পথ খুঁজে বের করার লক্ষ্যে ডিসেম্বরে নির্বাচন করতে কংগ্রেসের আইন প্রণেতাদের প্রতি আহ্বান জানান। তবে তার কয়েক ঘন্টা পরে এ প্রস্তাবটি নাকচ করে দেয় কংগ্রেস।
শনিবার সকালে শেষ হওয়া একটি পূর্ণাঙ্গ অধিবেশনে, পক্ষে  ৪৫  ভোট ও  বিপক্ষে ৬৫ ভোটে বিলটি নাকচ হয়ে যায়। দুটি আসনে  অনুপস্থিতির কারণে কোনো ভোট পরেনি।
দেশজুড়ে  বোলুয়ার্তে বিরোধী বিক্ষোভে কয়েক ডজন  লোক মারা গেছে। নিরলস প্রতিবাদের মুখে,  বোলুয়ার্তে শুক্রবার কংগ্রেসকে ভোট ডিসেম্বরে নিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছিলেন।  তা সত্ত্বেও শনিবার সকালে আইন প্রণেতারা ডিসেম্বরে নির্বাচন এগিয়ে নিয়ে আসার জন্য  বোলুয়ার্তের অনুরোধ প্রত্যাখ্যান করেন।
অন্তবর্তিকালিন নির্বাচনের বিষয়টি পুনর্বিবেচনা করার অনুরোধ জানিয়েছেন প্রেসিডেন্ট বোলুয়ার্তে। তিনি শনিবার টুইটারে বলেন,  ‘আমরা দুঃখিত  যে  পেরুভিয়ানরা স্বাধীনভাবে ও গণতান্ত্রিকভাবে নতুন কর্তৃপক্ষ নির্বাচন করতে পারলেও প্রজাতন্ত্রের কংগ্রেস সাধারণ নির্বাচনের তারিখ নির্ধারণ করতে পারেনি।’ তিনি রাজনীতিবিদদের পক্ষপাতমূলক স্বার্থকে নিচে নামিয়ে  পেরুর স্বার্থকে  উপরে রাখার’ আহ্বান জানান। খবর এএফপি’র।
দক্ষিণ আমেরিকার দেশটিতে খাদ্য, জ্বালানি ও অন্যান্য মৌলিক সরবরাহের ঘাটতি  দেখা দিয়েছে। কাস্তিলো সমর্থকরা বোলুয়ার্তে’র পদত্যাগ ও নতুন নির্বাচনের আহ্বান জানিয়ে মহাসড়ক অবরোধ করে।  সরকার বলেছে  শিগগিরই রাস্তা অবরোধ ঠেকাতে পুলিশ ও সৈন্য মোতায়েন করবে।
২০২৬  থেকে ২০২৪ সাল পর্যন্ত নির্বাচন এগিয়ে আনার জন্য আইনপ্রণেতারা ইতোমধ্যেই ২১ ডিসেম্বর বোলুয়ার্তের বিলের পক্ষে ভোট দিয়েছেন। তবে নিরলস প্রতিবাদ ও বিক্ষোভের মুখে, বোলুয়ার্তে শুক্রবার ডিসেম্বরে নির্বাচনের জন্য কংগ্রেসের প্রতি আহ্বান জানিয়েছেন।
অন্যদিকে, বিক্ষোভকারীরা অবিলম্বে নির্বাচন,   সেই সঙ্গে বোলুয়ার্তের অপসারণ, কংগ্রেসের বিলুপ্তি ও একটি নতুন সংবিধান দাবি করছে। ২০২১ সালের নির্বাচনে কাস্তিলোর কাছে হেরে যাওয়া পপুলার ফোর্স-  কেইকো ফুজিমোরির বিরোধী দল এ সপ্তাহে ডিসেম্বরে নির্বাচন অনুষ্ঠানের জন্য প্রস্তাব করে।
এদিকে রাজনৈতিক সংকটকে ‘স্থবিরতা’ হিসেবে বর্ণনা করে বোলুয়ার্তে আইন প্রণেতাদের নির্বাচন এগিয়ে নেওয়ার আহ্বান জানান। তিনি  বলেন, বিক্ষোভ চলছে।  রাস্তা অবরোধ এবং সহিংসতাও হচ্ছে। বিক্ষোভকারীরা আশু নির্বাচন চাচ্ছে ।  বোলুয়ার্তে জোর দিয়ে বলেন যে, ‘ক্ষমতা আঁকড়ে থাকার কোনো আগ্রহ কারো নেই।’ তিনি বলেন, ‘ প্রেসিডেন্ট পদে থাকার কোনো আগ্রহ আমার নেই। আমি  আমার সাংবিধানিক দায়িত্ব পালন করছি মাত্র।