‘অলস টাকা পড়ে আছে বিজিএমইএ ফান্ডে’

আজকের বাজার ডেস্ক: রানা প্লাজায় আহত কোনো শ্রমিক এখনও বেকার নেই। যদি কেউ প্রমাণ দিতে পারে যে, সে রানা প্লাজা দুর্ঘটনায় আহত তাহলে তার পুনর্বাসনের ব্যবস্থা বিজিএমইএ করবে। বিজিএমইএর ফান্ডে এখনও প্রচুর টাকা অলস পড়ে আছে। কেউ উপযুক্ত প্রমাণ দিয়ে এই টাকা নিতে পারছে না।

আজ (সোমবার,২৪এপ্রিল) সকালে রাজধানীর জুরাইন কবরস্থানে রানা প্লাজা দুর্ঘটনায় নিহত শ্রমিকদের কবর জিয়ারত শেষে সাংবাদিকদের এসব কথা বলেন পোশাক মালিকদের সংগঠন বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক সমিতি (বিজিএমইএ) সভাপতি মো. সিদ্দিকুর রহমান।

রানা প্লাজা দুর্ঘটনায় আহত এবং ক্ষতিগ্রস্থ শ্রমিকদের নিয়ে সম্প্রতি অ্যাকশন অ্যাইড নামের একটি বেসরকারি সংস্থা যে প্রতিবেদন প্রকাশ করেছে তা ভিত্তিহীন বলেও তিনি।

অ্যাকশন অ্যাইডের প্রকাশিত প্রতিবেদনের কড়া সমালোচনা করে তিনি বলেন, এই ধরণের প্রতিবেদন ভিত্তিহীন। যা দেশের পোশাক খাতকে আরও ক্ষতিগ্রস্ত করবে।

উল্লেখ্য, সম্প্রতি এক প্রতিবেদনে অ্যাকশন অ্যাইড জানিয়েছিল, রানা প্লাজায় ক্ষতিগ্রস্থ শ্রমিকদের মধ্যে এখনো ৪২ দশমিক ৪ শতাংশ বেকার। এছাড়া ৪৮ শতাংশ শ্রমিক শারিরীক এবং ৩৩ দশমিক ৪ শতাংশ শ্রমিক মানসিকভাবে অসুস্থ। শারীরিক ও মানসিক সমস্যার কারণে তারা কাজে ফিরতে পারছে না।

এর আগে সকালে জুরাইন কবরস্থানে ভিড় জমাতে থাকে বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতা এবং নিহত ও নিখোঁজ শ্রমিকদের স্বজনেরা। রানা প্লাজায় নিহত যেসকল শ্রমিকদের পরিচয় পাওয়া যায়নি তাদেরকে জুরাইন কবরস্থানে দাফন করা হয়েছিল।

প্রসঙ্গত, ২০১৩ সালের ২৪ এপ্রিল সাভারের রানা প্লাজা ভবন ধ্বসে ভয়াবহ দুর্ঘটনা ঘটে। যা বাংলাদেশের শিল্পক্ষেত্রে এক কালো অধ্যায়। এ দুর্ঘটনায় ১ হাজার ১৩৫ জন শ্রমিক নিহত এবং আরও অসংখ্য শ্রমিক আহত ও পঙ্গু হয়ে যায়। এ ঘটনাকে বিশ্বের ৩য় বৃহত্তম শিল্প দুর্ঘটনা হিসেবে চিহ্নিত করা হয়েছে। ৯ তলা ওই ভবনের নিচের দুইটি তলায় ছিল মার্কেট; একইসঙ্গে ব্র্যাক ব্যাংকের একটি শাখা ছিল সেখানে। তৃতীয় থেকে অষ্টম এ ৫ তলায় ৫টি পোশাক কারখানা ছিল। ভয়াবহ দুর্ঘটনার ৪ বছর আজ।

আজকের বাজার: এলকে/এলকে/২৪এপ্রিল,২০১৭