অসহায় মানুষদের ৫০ লাখ টাকার খাদ্য সহায়তা দিচ্ছে ফেনী জেলা পরিষদ

করোনা মহামারিতে ফেনীর অসহায় মানুষের পাশে দাঁড়াতে ৫০ লাখ টাকা মূল্যের খাদ্য সহায়তা দিচ্ছে ফেনী জেলা পরিষদ। জেলা পরিষদ কারিগরি শাখা সূত্র জানায়, এ অর্থে ভোগ্যপণ্য পাচ্ছে জেলার ৫ হাজার ২০০ পরিবার।
আজ সোমবার ফেনী জেলা পরিষদ প্রাঙ্গণে সহায়তা কাজের উদ্বোধন করেন ফেনী জেলা পরিষদ চেয়ারম্যান আজিজ আহম্মদ চৌধুরী। এসময় উপস্থিত ছিলেন পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা আবু দাউদ মো. গোলাম মোস্তফা, সদস্যবৃন্দ এবং কর্মকর্তা-কর্মচারী।
খাদ্য সহায়তা প্রসঙ্গে চেয়ারম্যান বলেন, প্রধানমন্ত্রী অসহায় মানুষের খাদ্য নিরাপত্তায় সর্বোচ্চ ভূমিকা নিয়েছেন। চলমান বৈশ্বিক মহামারিতে দেশের কর্মহীন ও দুঃস্থ মানুষের জন্য নিরবচ্ছিন্নভাবে খাদ্য সরবরাহ নিশ্চিত করছেন। প্রধানমন্ত্রীর নির্দশনামতে পরিষদের রাজস্ব তহবিল হতে গ্রামীন মানুষের জন্য এ খাদ্য সহায়তা প্রদান করা হচ্ছে।
তিনি বলেন, ইতোমধ্যে ফেনী সদর আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী মানুষের পাশে দাঁড়াতে অভূতপূর্ব দৃষ্টান্ত স্থাপন করেছেন। তার উপদেশ ও পরামর্শে এ কর্মসূচি সফলতা পাচ্ছে।
উপকারভোগী নির্বাচন প্রসঙ্গে জেলা পরিষদের প্রধান নির্বাহী জানান, জেলার ৪৩ ইউনিয়নে ১০০ পরিবার করে ৪ হাজার ৩০০ পরিবার। সোনাগাজী, দাগনভূঞা, ছাগলনাইয়া, পরশুরাম পৌরসভার প্রতিটিতে ১০০ পরিবার এবং ফেনী পৌরসভায় ৫০০ পরিবারকে খাদ্যপণ্য দেয়া হচ্ছে। জেলা পরিষদের ২০ সদস্য বিভিন্ন ইউনিয়নের স্থানীয় জনপ্রতিনিধিদের সাথে সমন্বয় করে উপকারভোগীর তালিকা তৈরী করেছেন।
তিনি বলেন, প্রত্যেক পরিবারের জন্য চাল ১০ কেজি, ভোজ্যতেল, চিনি ও লবণ ১ কেজি করে এবং আলু ২ কেজি প্যাকেট সাজানো হয়েছে।
জেলা পরিষদ সদস্য ও পাঁচগাছিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মাহবুবুল হক লিটন জানান, তালিকা প্রণয়নের ক্ষেত্রে সরকারি-বেসরকারি সহায়তা পেয়েছে এমন পরিবারকে বাদ দিয়ে যারা সহায়তা পায়নি তাদের বাছাইয়ের চেষ্টা করা হয়েছে। তালিকা করার ক্ষেত্রে জনপ্রতিনিধি ছাড়াও স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দের সাথে সমন্বয় করা হয়েছে।
কারিগরি শাখা সূত্র জানায়, আজ কালিদহ, ধর্মপুর, ছনুয়া, কাজিরবাগ, মোটবী, ফাজিলপুর, শর্শদিসহ আট ইউনিয়ন ও ফেনী পৌরসভায় বিতরণের জন্য দায়িত্বপ্রাপ্ত সদস্যদের ভোগ্যপণ্যের প্যাকেট বুঝিয়ে দেয়া হচ্ছে। আগামী ৯ মে’র মধ্যে খাদ্য সহায়তা কর্মসূচি সম্পন্ন হবে।