আইএলও মহাপরিচালকের সাথে শ্রম প্রতিমন্ত্রীর বৈঠক

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান আন্তর্জাতিক শ্রম সংস্থা আইএলও’র মহাপরিচালক গাই রাইডার এর সাথে বৈঠক করেছেন।

সোমবার সুইজারল্যান্ডের জেনেভায় আইএলও সদর দপ্তরে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে মুন্নুজান সুফিয়ান শ্রম পরিস্থিতি এবং শ্রমিকদের কল্যাণের বিষয়ে নেয়া বাংলাদেশের সার্বিক অগ্রগতি তুলে ধরেন। সুফিয়ান আরও বলেন, শ্রম আইন অনুযায়ী ১৪ বছরের নিচে কোন শিশুকে যে কোন ধরনের কর্মে নিয়োগ দেয়া যাবে না। শেখ হাসিনার সরকার আইএলও কনভেনশন-১৩৮ অনুসরণ করে গত বছর এ আইনে সংশোধনী এনেছে। আগে শিশুদের হালকা শ্রমে নিযুক্তির সর্বনিম্ন বয়স ছিল ১২ বছর এখন তা ১৪ বছর করা হয়েছে।

শ্রম প্রতিমন্ত্রী ট্রেড ইউনিয়ন রেজিষ্ট্রেশন সহজিকরণ,ডিজিটালইজেশন এবং ৩০ থেকে ২০ শতাংশ শ্রমিকের সমর্থনে ট্রেড ইউনিয়নের রেজিষ্ট্রেশন সুবিধার কথাও উল্লেখ করেন।

শ্রমপ্রতিমন্ত্রী জানান, ইপিজেড শ্রমআইন সংশোধনের ফলে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের পরিদর্শকরা ইপিজেড এলাকায় শ্রম পরিদর্শন করতে পারছেন। শ্রমিকদের কল্যাণ এবং তাদের জীবনমান উন্নয়নে বর্তমান সরকার কাজ করছে।

আইএলও মহাপরিচালক বাংলাদেশের সঙ্গে সু-সম্পর্কের কথা উল্লেখ করে সবসময় বাংলাদেশের পাশে থেকে কাজ করবে বলে আশ্বাস দেন।

জেনেভায় বাংলাদেশ মিশনের স্থায়ী প্রতিনিধি এবং রাষ্ট্রদূত এম শামীম আহসান, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব কে এম আলী আজম, অতিরিক্ত সচিব ড.মোল্লা জালাল উদ্দিন, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক শিবনাথ রায়, শ্রম অধিদপ্তরের মহাপরিচালক একে এম মিজানুর রহমান এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক নজরুল ইসলাম বৈঠকে অংশ নেন।তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান