আজ কুষ্টিয়ায় শুরু হচ্ছে তিন দিন ব্যাপী লালন স্বরণোৎসব

লালনের উক্তি, খাচার ভিতর অচিন পাখি কেমনে আসে যায় ধরতে পারলে মনবেড়ি দিতাম পাখির পায়।

বাউল স¤্রাট ফকির লালন শাহ’র গান ,বাউল মেলা ও সাধু সংঘের মধ্য দিয়ে কুষ্টিয়া ছেঁউড়িয়ায় আজ তিন দিন ব্যাপি শুরু হচ্ছে লালন স্বরনোৎসব। এ উপলক্ষে সম্পন্ন করা হয়েছে অনুষ্টানের সব প্রস্তুুতি। কুষ্টিয়ায় কুমারখালী উপজেলার ছেঁউড়িয়ার কালিগঙ্গা নদীর পাড়ে তৈরি করা হয়েছে বিশাল মঞ্চ। ৪, ৫ও ৬ মার্চ প্রতিদিন সন্ধ্যা ৭ টায় ওই মঞ্চে লালনের জীবনীর উপর আলোচনা সভা, লালন সঙ্গীতানুষ্ঠান ও লালন মেলা অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে প্রতিবারের মত এবারও লালন একাডেমী ও জেলা প্রশাসন এই লালন স্বরণোৎসবের আয়োজন করেছে। এতে সহযোগিতা করেছেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়। দেশ বিদেশ থেকে আসা হাজার হাজার লালন অনুসারী, ভক্তরা আখরাবাড়িতে খন্ড খন্ড সাধু আস্তায় বসে লালনের রীতি অনুযায়ী সাধু সঙ্গ শুরু করেছেন। কঠোর নিরাপত্তা বেষ্ঠনির মধ্যে একতারা দ্বোতারা আর ঢোল বাশির সূরে জমে উঠেছে লালনের আখরাবাড়ি।
৪ মার্চ সন্ধ্যা পনে ৭ টায় লালন একাডেমীর সভাপতি ও কুষ্টিয়ার জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্টানের উদ্বোধনী ও আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় সংসদ সদস্য (কুষ্টিয়া-৩) ও বাংলাদেশ আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো: মাহবুব উল আলম হানিফ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, জাতীয় সংসদ সদস্য (কুষ্টিয়া-৪) ব্যারিস্টার সেলিম আলতাফ জর্জ, কুষ্টিয়ার পুলিশ সুপার মো: খাইরুল আলম, কুষ্টিয়া জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব মো: সদর উদ্দিন খান, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মো: আজগর আলী, কুমারখালী উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল মান্নান খান,কুমারখালী পৌরসভার চেয়ারম্যান মো: সামসুজ্জামান অরুনসহ কুষ্টিয়ার বিশিষ্ট ব্যক্তিবর্গরা।
প্রধান আলোচক হিসেবে উপস্থিত থাকবেন, সাবেক উপ-উপাচার্য কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয় ড. শাহিনুর রহমান। আরোও আলোচক হিসেবে উপস্থিত থাকবেন লালন একাডেমীর খাদেম মোহাম্মদ আলী।
শুভেচ্ছা বক্তব্য রাখবেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও সহ সভাপতি লালন একাডেমী কুষ্টিয়া মোছা: শারমিন আখতার ও কুমারখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা বিতান কুমার মন্ডল।

রফিক্জ্জুামান সিজার, কুষ্টিয়া প্রতিনিধি।