আন্তর্জাতিক কর্মশালায় যোগদানে ব্রাসেলসের উদ্দেশে বাণিজ্যমন্ত্রীর ঢাকা ত্যাগ

আন্তর্জাতিক কর্মশালায় যোগদানের লক্ষ্যে ব্রাসেলসের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ।

রোববার (২৪ জুন) তিনি ঢাকা ত্যাগ করেন।  আগামী ২৬ জুন বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে অনুষ্ঠিতব্য রেসপনসেবল পারচুয়িং প্রাকটিসেস’ শীর্ষক কর্মশালায় তিনি যোগ দিবেন।

এছাড়াও তোফায়েল আহমেদ আগামীকাল ২৫ জুন ‘সাসটেইনিবিলিটি কম্প্যাক্টের ৪র্থ পর্যালোচনা সভায়ও অংশ নিবেন।

অপ্রত্যাশিত রানা প্লাজা দুর্ঘটনার পর তৈরী পোশাক খাতে নিরাপদ কর্মপরিবেশ ও শ্রমিক অধিকার নিশ্চিত করণের লক্ষ্যে ২০১৩ সালের ৮ জুলাই বাংলাদেশ, ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ), কানাডা, যুক্তরাষ্ট্র এবং আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) সম্মতিতে সাসটেইনিবিলিটি কম্প্যাক্ট গৃহীত হয়।

কম্প্যাক্ট’র প্রথম পর্যালোচনা সভা ২০১৪ সালের ২০ অক্টোবর ব্রাসেলসে অনুষ্ঠিত হয়। দ্বিতীয় এবং তৃতীয় সভা ঢাকায় অনুষ্ঠিত হয় যথাক্রমে ২০১৬ সালের ২৮ জানুয়ারি ও ২০১৭ সালের ১৮ মে। ঢাকায় অনুষ্ঠিত সর্বশেষ সভার সিদ্ধান্ত মোতাবেক ৪র্থ পর্যালোচনা সভায় অনুষ্ঠিত হচ্ছে বেলজিয়ামের ব্রাসেলসে।

ইউরোপিয়ান ইউনিয়ন, যুক্তরাষ্ট্র, কানাডা, আইএলওসহ দাতাসংস্থা, উৎপাদনকারী, ক্রেতা, ট্রেড ইউনিয়ন ও সিভিল সোসাইটির প্রতিনিধিগণ এ সভায় উপস্থিত থাকবেন।

তোফায়েল আহমেদের নেতৃত্বে বাংলাদেশের ১৮ সদস্যের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল ও ব্রাসেলসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সাহাদাত হোসেন বাণিজ্যমন্ত্রীর সঙ্গে থাকবেন।

বাণিজ্যমন্ত্রী আগামী ২৭ জুন দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে।

আরজেড/