আন্তর্জাতিক গণমাধ্যমে ‘ডুব’ এর ভূয়সী প্রশংসা

অনেক ‘জল ঘোলা’ হওয়ার পর অবশেষে বাংলাদেশের প্রেক্ষাগৃহে মুক্তি পেল মোস্তফা সরয়ার ফারুকী’র ছবি ‘ডুব’। মুক্তির শুরুতেই আন্তর্জাতিক প্রতিযোগিতায় সিনেমাটি প্রতিনিধিত্ব করেছে। এরইমধ্যে রাশিয়ায় পুরস্কারও পেয়েছে ডুব।
৩৯তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘ডুব’ অর্জন করে ‘কমেরসান্ত জুরি প্রাইজ’। শুধু তাই নয়, সাংহাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও গোল্ডেন গবলেট অ্যাওয়ার্ডের জন্য ছবিটি মনোনীত হয়। ইতিমধ্যে চলচ্চিত্রটি ২৩ নভেম্বর থেকে শুরু হতে যাওয়া এশিয়া প্যাসিফিক স্ক্রিন অ্যাওয়ার্ড’এ আমন্ত্রণও পেয়েছে।ছবিটির কাহিনীতে বাংলাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক হুমায়ুন আহমেদ’এর জীবনের ছায়া পাওয়া যায়। এমন অভিযোগ তুলে হুমায়ুন আহমেদের স্ত্রী শাওন ছবিটির মুক্তির উপর নিষেধাজ্ঞা চেয়ে চলচ্চিত্র সেন্সর বোর্ডের কাছে আবেদনও করেন। ফলে পিছিয়ে যায় ছবিটির মুক্তির তারিখ।যদিও ডুব’ সিনেমার কাহিনীতে হুমায়ুনকে টেনে আনা হয়নি বলেই ফারুকী একাধিকবার দাবি করেছিলেন। অসাধারণ কাহিনী এবং নির্মাণ শৈলির জন্য মুক্তির আগেই চলচ্চিত্রটি প্রশংসা কুড়াচ্ছে আন্তর্জাতিক মহলে। ডুব’এর ভূয়সী প্রশংসা করেছে ভ্যারাইটি, হলিউড রিপোর্টার ও স্ক্রিন ডেইলি’র মতো চলচ্চিত্র বিষয়ক বিভিন্ন আন্তর্জাতিক ম্যাগাজিন।
জাজ মাল্টিমিডিয়া এবং ভারতের এসকে মুভিজ’এর যৌথ প্রযোজনায় নির্মিত ‘ডুব’ আদৌ আলোর মুখ দেখবে কিনা এমন সংশয় যখন দর্শকের মনে, তখন চলচ্চিত্র সেন্সর বোর্ড ছবিটি পর্যবেক্ষণ করে বেশ কিছু দৃশ্য বাদ দিয়ে মুক্তির তারিখ ঘোষণা করে। ফলে গত ২৭ অক্টোবর মুক্তি পায় ‘ডুব’।
মার্কিন বিনোদন ম্যাগাজিন ভ্যারাইটি (াধৎরবঃু) এর এশিয়া অঞ্চলের প্রধান চলচ্চিত্র সমালোচক ম্যাগি লি ডুব’এর প্রশংসার পাশাপাশি ভালো-মন্দ দিকগুলো তুলে ধরেছেন। ডুব’এর পর্যালোচনার শুরুতেই ম্যাগি লি লিখেছেন, বাংলাদেশের একজন হাই প্রোফাইল ব্যক্তির বাস্তব ভিত্তিক গল্পের উপর নির্মিত হয়েছে ছবিটি। যেখানে দেখানো হয়েছে, বিখ্যাত ব্যক্তির কিছু স্ক্যান্ডাল তার পরিবারের উপর কতটা বিরূপ প্রভাব ফেলতে পারে।
ডুব চলচ্চিত্রটি আন্তর্জাতিকভাবে ‘নো বেড অফ রোজেজ’ (ঘড় ইবফ ড়ভ জড়ংবং) নামে পরিচিত। একজন সেলিব্রেটির স্ক্যান্ডালের প্রভাব রক্ষণশীল সমাজে কিভাবে পড়ে তা নিখুঁতভাবে ফুটিয়ে তোলায় কাহিনীকার, পরিচালক ও কলাকুশলীর প্রশংসা করা হয়েছে ভ্যারাইটি’র ফিল্ম রিভিউ’তে।
রিভিউ’তে বলা হয়, মোস্তফা সরয়ার ফারুকী বাংলাদেশের চলচ্চিত্রে কেন বিশেষ জায়গা নিয়ে আছেন সেটি তার ছবিতেই প্রমাণ মেলে। ফারুকীকে বাংলাদেশি সিনেমার ‘অনন্য কণ্ঠস্বর’ হিসেবে উল্লেখ করার পাশাপাশি তিশার অভিনয়ের প্রশংসা করা হয়। এছাড়া, ভারতীয় অভিনেতা ইরফান খান পুরো ছবিতেই তার অভিনয়ের মুনশিয়ানা দেখাতে সক্ষম হয়েছেন বলেও রিভিউতে বলা হয়।
বাংলাদেশের পাশাপাশি ভারতে ছবিটি মুক্তি পেয়েছে। ছবিটির কাহিনী তুলে ধরে ম্যাগি লি জানান, বেশ কিছু দৃশ্যের কারণে ‘ডুব’ অসাধারণ হয়েছে বলেই স্বীকার করতে হয়। ছবিটির দৃশ্য ধারণের ক্ষেত্রেও ফারুকী লোকেশন হিসেবে বাংলাদেশের চট্টগ্রাম, রাঙামাটি এবং বান্দরবনকে বাঁছাই করেছিলেন, যা এক কথায় অসাধারণ!
অবশ্য সম্পাদনার ক্ষেত্রে কিছু কিছু জায়গায় ত্রুটি খুঁজে পেয়েছেন ভ্যারাইটির এই চলচ্চিত্র সমালোচক। তরুণ বাংলাদেশি সুরকার পাভেল এভিনের কাজকেও তার ভালো মনে হয়নি। ম্যাগির মতে, কোনো কোনো ক্ষেত্রে সেগুলো ঠা-া এবং বিরক্তিকর বলেই তার মনে হয়েছে।
ডুব চলচ্চিত্রের মাধ্যমে বাংলাদেশের বড়পর্দায় অভিষেক ঘটছে ভারতীয় অভিনেতা ইরফান খানের। ছবিটির সহ প্রযোজক হিসেবেও আছেন তিনি। প্রায় ১২ কোটি টাকা ব্যয়ে নির্মিত ছবিটি দেশে ও দেশের বাইরে বিভিন্ন লোকেশনে চিত্রায়িত হয়েছে।
আজকের বাজার: সালি / ০১ অক্টোবর ২০১৭